আন্তর্জাতিক ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৮ ১৪:০৫

রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

রাশিয়ার আরও কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কথিত প্রভাব বিস্তারসহ বিভিন্ন অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বুধবার নতুন করে এ সংক্রান্ত একটি কালো তালিকা সম্প্রসারণ করেছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়।

নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানায়, নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে জড়িত থাকায়, ওয়ার্ল্ড এন্টি-ডোপিং সংস্থায় হ্যাকিং করায় এবং বিশ্বব্যাপী অন্যান্য ক্ষতিকর তৎপরতায় জড়িত থাকায় রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার ১৫ সদস্যের বিরুদ্ধে এবং চারটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় আরও জানায়, তারা বৃহৎ অ্যালুমিনিয়াম কোম্পানি রুসাল ও রুশ ধনকুবের অলেগ দেরিপাসকার সঙ্গে যুক্ত দুটি প্রতিষ্ঠানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পথেও অনেকদূর এগিয়েছে। কোম্পানিগুলোর ওপর দেরিপাসকার প্রভাব বাতিলের একটি চুক্তি স্বাক্ষরিত হওয়ায় ওয়াশিংটন এ পথে হাঁটছে।

রুশ এ ধনকুবেরের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বহাল থাকছে বলেও জানিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

‘আন্তর্জাতিক নিয়মনীতির প্রতি রাশিয়ার ধারাবাহিক অশ্রদ্ধার প্রতিক্রিয়ায়’ এপ্রিলে দেরিপাসকা ও আরও ছয় ধনীর বিরুদ্ধে ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।   

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করা ব্যক্তি ও প্রতিষ্ঠানের ‍বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে সেপ্টেম্বরে ট্রাম্প এক নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছিলেন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবারের এ নিষেধাজ্ঞা ওই নির্বাহী আদেশ মেনেই হয়েছে।

রাশিয়ার ওপর মার্কিন অর্থমন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা আরোপ নীতির সঙ্গে জড়িত মাইকেল ডবসন নতুন এ নিষেধাজ্ঞাকে ‘শক্তিশালী পদক্ষেপ’ বলছেন।

তিনি বলেন, সারা বিশ্বে ক্ষতিকর কার্যক্রমে রাশিয়ান গোয়েন্দা সংস্থা ও তাদের ভূমিকার ওপর থেকে চোখ সরায়নি (ট্রাম্প) প্রশাসন। আমার মনে হয় এটি (নিষেধাজ্ঞা) সত্যিকার অর্থেই শক্তিশালী পদক্ষেপ।

আপনার মন্তব্য

আলোচিত