আন্তর্জাতিক ডেস্ক

১০ জানুয়ারি, ২০১৯ ১২:৪৩

দক্ষিণ কোরিয়ায় পর্ন সাইটের নারী মালিক কারাগারে

দক্ষিণ কোরিয়ার বৃহত্তম পর্নোগ্রাফি ওয়েবসাইটের একজন সহ-প্রতিষ্ঠাতাকে চার বছরের কারাদণ্ড দিয়েছেন সিউলের আদালত। সং নামে ওই নারী অশ্লীল দৃশ্য ধারণ এবং তা বিতরণে সহযোগিতা করায় তাকে দোষী সাব্যস্ত করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সোরা.নেট নামে এই পর্ন সাইটে ১০ লাখের বেশি ব্যবহারকারী ছিল। ওই ওয়েবসাইটে হাজার হাজার ভিডিও ছিল। যেখানে ভিডিওতে থাকা নারীদের কোনো অনুমতি নেওয়া হয়নি, এমনকি অনেক ক্ষেত্রে তারা জানতেন না যে ভিডিও ধারণ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়াতে পর্নোগ্রাফি তৈরি ও প্রচার করা অবৈধ। ফলে ২০১৬ সালে জনসাধারণের বিক্ষোভের মুখে পর্ন সাইটটি নিষিদ্ধ করা করা হয়।

এর পর গত বছরের গ্রীষ্মকালীন সময়ে অবৈধ পর্নোগ্রাফির বিরুদ্ধে আরও গুরুতর পদক্ষেপ নিতে সরকার প্রতি আহ্বান জানিয়ে দক্ষিণ কোরিয়া জুড়ে বিক্ষোভ করে নারীরা। অব্যাহত এই বিক্ষোভের মুখে সং নামে ওই নারীকে গ্রেপ্তার করে পুলিশ।

দ্য কোরিয়া হেরাল্ড রিপোর্টে বলা হয়, ৪০ বছর বয়সী ওই নারীসহ আরও চারজন এই সাইট চালাতেন, যার মধ্যে তার স্বামীও ছিলেন। ১৯৯৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত ওই পর্ন সাইট চালিয়েছেন তিনি। এই ওয়েবসাইটের বেশিরভাগ ভিডিও বাথরুমে বা কোনো দোকানের পোশাক পাল্টানোর ঘর থেকে গোপন ক্যামেরায় ধারণ করা হয়। এ ভিডিওগুলো প্রকাশ পাওয়ার পর বেশ কয়েকজন নারী আত্মহত্যাও করেন।

২০১৫ সালে পুলিশি তদন্ত শুরুর পর ওই নারী নিউজিল্যান্ডে পালিয়ে যান। কিন্তু তার পাসপোর্ট প্রত্যাহার করে দক্ষিণ কোরিয়ায় ফিরে যেতে বাধ্য করা হয়।

গতকাল বুধবার ওই নারীকে ১.৪ বিলিয়ন আউন জরিমানা করা হয়েছে। একই সঙ্গে তাকে ৮০ ঘণ্টার যৌন সহিংসতা প্রতিরোধগত শিক্ষায় অংশ নিতে আদেশ দেওয়া হয়েছে। তবে সং আদালতে দাবি করেন, তার স্বামী ও অন্য দম্পতিরা এই সাইট চালানোর দায়িত্বে ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত