ইন্টারন্যাশনাল ডেস্ক

৩০ জুলাই, ২০১৫ ০৯:৩২

স্নোডেনকে ক্ষমা করতে লাখো মানুষের পিটিশন হোয়াইট হাউজের প্রত্যাখ্যান

সাবেক মার্কিন গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেনকে ক্ষমা করতে ১ লাখ ৬৮ হাজার মানুষের স্বাক্ষর করা একটি পিটিশন প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউজ। যুক্তরাষ্ট্র সরকারের অত্যধিক গোপনীয় বহু তথ্য ফাঁসের অভিযোগে স্নোডেন অভিযুক্ত। হোয়াইট হাউজ ওই পিটিশনের প্রতিক্রিয়ায় বর্তমানে রাশিয়ায় নির্বাসিত ও পলাতক স্নোডেনের বিষয়ে কঠোর অবস্থান পুনর্ব্যাক্ত করেছে। এ খবর দিয়েছে আল জাজিরা।

স্নোডেনকে ‘হুইসেল ব্লোয়ার’ হিসেবে আখ্যায়িত করে তার সমর্থকরা। কেননা, তার ফাঁস করা তথ্যের কারণেই মার্কিন নাগরিকদের ওপর দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসএ) ব্যাপক পরিসরে নজরদারি ও ফোনালাপ রেকর্ডের কথা জানা যায়। এমনকি পরবর্তিতে ব্যাপক ক্ষোভের কারণে এনএসএ এমন বৃহৎ পরিসরে গোয়েন্দাগিরি থেকে সরে আসতে বাধ্য হয়। এ ছাড়াও বহু গোপনীয় তথ্য ফাঁস করে স্নোডেন রাষ্ট্রীয় অস্বচ্ছতা প্রকাশ করে নাগরিক স্বাধীনতার পক্ষে কাজ করেছেন বলে তার ভক্তদের যুক্তি।

কিন্তু মার্কিন সরকারের অভিযোগ, স্নোডেনের ফাঁস করা তথ্যের কারণে বহু রাষ্ট্রীয় ক্ষতি হয়েছে। এছাড়া মার্কিন গোয়েন্দাদের জীবনও হুমকির মুখে পড়েছে। খুবই স্পর্শকাতর ও গোপনীয় তথ্য ফাঁস করা মার্কিন আইনে গুরুতর অপরাধ হিসেবে বিবেচিত হয়।

মার্কিন সরকারের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড কাউন্টার-টেরোরিজমের উপদেষ্টা লিসা মোনাকো বলেন, অতি গোপনীয় তথ্য চুরি ও ফাঁস করার বিষয়ে স্নোডেনের বিপজ্জনক সিদ্ধান্তের ফলে দেশের, মানুষের ও দেশ সুরক্ষার কাজে নিয়োজিত মানুষদের নিরাপত্তা মারাত্মক হুমকিতে পড়েছিল। তার মতে, স্নোডেন তার কৃতকর্মের পরিণতি বরণ করার বদলে পালিয়ে বেড়াচ্ছেন।

লিসা মোনাকো বলেন, স্নোডেন যদি মনে করেন তিনি ঠিক কাজ করেছেন, তাহলে তার উচিৎ সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর কথা বলা। একটি গঠনমূলক প্রতিবাদে শামিল হওয়া। তার উচিত নিজ দেশ যুক্তরাষ্ট্রে ফিরে আসা ও বিচারকদের বিচারের মুখোমুখি হওয়া। একটি কর্তৃত্ববাদী দেশের (রাশিয়া) আচ্ছাদনের পেছনে তার লুকিয়ে থাকা উচিৎ নয়।

প্রসঙ্গত, মার্কিন সরকার স্নোডেনকে ‘হ্যাকার ও বিশ্বাসঘাতক’ হিসেবে আখ্যায়িত করেছে, যিনি ‘এনএসএ’র গোয়েন্দাগিরির তথ্য ফাঁস করে বহু মানুষের জীবন ঝুঁকিতে ফেলেছেন’। কিন্তু বহির্বিশ্বে স্নোডেন বিবেচিত হচ্ছেন মুক্ত চিন্তার একজন অগ্রপথিক হিসেবে। তিনি টানা দুই বার নোবেল শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন।

এছাড়া নাগরিক স্বাধীনতা ও বাকস্বাধীনতার জন্য বহু আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তাকে ক্ষমা করে দেয়ার পক্ষে দাখিল করা পিটিশনে বলা হয়েছে, এডওয়ার্ড স্নোডেন একজন জাতীয় বীর। খুব দ্রুতই এনএসএ’র নজরদারি প্রকল্পের তথ্য ফাঁস সংক্রান্ত তার যেকোনো অপরাধ নিঃশর্তভাবে ক্ষমা করে দেওয়া উচিত।

আপনার মন্তব্য

আলোচিত