আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই, ২০১৫ ১২:৩৮

কার্যকর হল ইয়াকুব মেমনের ফাঁসি

বৃহস্পতিবার সকাল ৭ টা ১ মিনিটে মুম্বাই সিরিজ হামলার পরিকল্পনাকারী মেমনকে ফাঁসিতে ঝোলানো হয়েছে। এর একদিন আগে স্বজনদের সঙ্গে শেষ দেখার সময় কাঁদছিলেন মেমন। মহারাষ্ট্রের নাগপুর কেন্দ্রীয় কারা সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

বুধবার তার ভাই সোলেইমান যখন তার সঙ্গে দেখা করতে এসেছিলেন তখন মেমনের চোখ অশ্রুসিক্ত ছিল বলে জানিয়েছেন কারা কর্মকর্তারা। কর্মকর্তারা আরো জানিয়েছেন, তিনি কারাবন্দী এবং কারা কর্মকর্তারাদের কাছে বিদায় জানিয়ে বলেছিলেন, ‘‘আমি যদি কোনো ভুল করে থাকি তবে আমাকে ক্ষমা করে দেবেন”।

মৃত্যদণ্ড প্রাপ্ত আসামীদেরকে মৃত্যুদণ্ড কার্যকরের পূর্বে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। কিন্তু কারা চিকিৎসকদেরকে নিজের স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দেননি মেমন। তিনি বলেছিলেন, “আমি পুরোপুরি সুস্থ। আমার স্বাস্থ্য পরীক্ষা করার কোনো প্রয়োজন নেই।” এছাড়া বৃহস্পতিবার সকালে তিনি কুরআন তেলওয়াত করেছেন বলেও জানা গেছে।

এর আগে বুধবার মেমনের ফাঁসি অন্তত ১৪ দিন স্থগিত রাখার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তার পক্ষের আইনজীবীরা। কিন্তু রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সে আবেদন খারিজ করে দেন।

১৯৯৩ সালে মুম্বাই সিরিজ হামলার পরিকল্পনাকারী মেমনের ফাঁসি স্থগিত হলে তা “ন্যায় বিচারের সঙ্গে প্রহসন” করা হবে বলে উল্লেখ করেছে সুপ্রিম কোর্ট। কেননা ওই সিরিজ হামলায় ২শ ৫৭ জন নিহত হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত