মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৭ ফেব্রুয়ারী, ২০১৯ ১৪:৩৮

অনুমতি ছাড়া জন্ম দেওয়ায় মা-বাবার বিরুদ্ধে আইনি পথে সন্তান!

জন্ম দেওয়ার জন্য মা-বাবার বিরুদ্ধে মামলা করার পদক্ষেপ নিচ্ছেন ভারতের মুম্বাইয়ে এক ব্যক্তি। তার অভিযোগ, কেন অনুমতি না নিয়েই তাকে জন্ম দেওয়া হয়েছে?

রাফায়েল স্যামুয়েল নামের ২৭ বছরের যুবকের এ পরিকল্পনার খবর বিশ্বজুড়ে বেশ ফলাও করে প্রচার হয়েছে।

এনডিটিভি সূত্রে জানা যায়, রাফায়েল একজন কট্টর ‘অ্যান্টিনাটালিস্ট’। তার বিশ্বাস, মানুষের সন্তান জন্মদান নৈতিকভাবে ভুল কাজ। ‘কারণ, মানুষ পৃথিবীর সম্পদের জন্য শুধু কষ্ট এবং বোঝা’।

‘অ্যান্টিনেটালিজম’ বিশ্বাসে মানুষের জীবন দুর্ভোগে পরিপূর্ণ বলে ধরে নেওয়া হয়। ওই দুর্ভোগে সমবেদনা জানাতে মানুষের সন্তান জন্মদান বন্ধ করে দেওয়া উচিত বলেও মানা হয়।

ফেসবুকে এক পোস্টে রাফায়েল লেখেন, তিনি তার বাবা-মা কে ভালোবাসেন। কিন্তু নিজেদের আনন্দ এবং খুশির জন্য তারা আমাকে জন্ম দিয়েছেন।

যদিও এখন তার ওই পোস্ট ফেসবুকে দেখা যাচ্ছে না বলে জানায় ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা। তবে তার একাউন্টে এখনো এমন অনেক পোস্ট আছে যেগুলো ‘অ্যান্টিনাটালিজম’র কথা বলে।

রাফায়েলের বিশ্বাস, সন্তান নিজের জীবনে যে দুর্ভোগ বা দুর্দশা সহ্য করে তার দায় সম্পূর্ণ তাদের বাবা-মায়ের।

তার একটি পোস্টে তিনি লিখেন, কেন আমি ভুগব? কেন আমাকে কাজ করতে হবে? কেউ নিজেদের আনন্দের জন্য আপনাকে জন্ম দিয়েছে।

বাবা-মা’র বিরুদ্ধে মামলার পরিকল্পনার খবর প্রকাশের পর রাফায়েল তার মায়ের প্রতিক্রিয়াও ফেসবুকে তুলে ধরেছেন।

বুধবার ফেসবুকে পোস্ট করা এ প্রতিক্রিয়ার বর্ণনায় বলা হয়, আমি অবশ্যই আমার ছেলের আমাদের আদালতে নেওয়ার দুঃসাহসী ইচ্ছার প্রশংসা করি, যেখানে সে জানে তারা বাবা-মা দুইজনই আইনজীবী। যদি রাফায়েল কিভাবে আমরা তার কাছে তাকে জন্ম দেওয়ার অনুমতি নিতাম সেটির গ্রহণযোগ্য ব্যাখ্যা দিতে পারে, তবে আমি আমার ভুল স্বীকার করে নেব।

রাফায়েলের মায়ের নাম কবিতা কার্নাদ স্যামুয়েল। অনেকেই রাফায়েলের পোস্টের নিচে তাকে ‘অকৃতজ্ঞ’ এবং তার মামলা করার পরিকল্পনা ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত