আন্তর্জাতিক ডেস্ক

০৯ ফেব্রুয়ারি , ২০১৯ ১১:২৮

ভিয়েতনামের রাজধানীতে ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠক ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শুক্রবার টুইটারে দেওয়া এক পোস্টে তিনি নিজেই বৈঠকের স্থানটি নিশ্চিত করেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ট্রাম্প গত সপ্তাহে উত্তরের শীর্ষ নেতার সঙ্গে বৈঠকের তারিখ ও কোন দেশে বৈঠক হতে যাচ্ছে তা জানালেও, স্থানের নাম সুনির্দিষ্ট করেননি। কিন্তু এবার তিনি তা স্পষ্ট করে দিলেন।

শীর্ষ বৈঠকের আগে উত্তর কোরিয়া সফররত মার্কিন বিশেষ দূত স্টিফেন বিগেনের সঙ্গে পিয়ংইয়ংয়ের কর্তাব্যক্তিদের ‘ফলপ্রসূ আলোচনা’ বলেও দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, খুবই ফলপ্রসূ বৈঠক ও কিম জং উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকের সময় ও তারিখ নিয়ে সমঝোতা শেষে আমার প্রতিনিধিরা মাত্রই উত্তর কোরিয়া ছেড়েছে। বৈঠকটি ভিয়েতনামের হ্যানয়ে হতে যাচ্ছে, ফেব্রুয়ারির ২৭ ও ২৮ তারিখ।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ও বিগেনের পিয়ংইয়ং ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে। উত্তর কোরিয়া বিষয়ক এ বিশেষ প্রতিনিধি বুধবার থেকে শুক্রবার পর্যন্ত পিয়ংইয়ংয়ে উত্তরের প্রতিনিধি কিম হিয়োক চোলের সঙ্গে বৈঠক করেন।

স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, তিন দিনের বৈঠকে তারা ট্রাম্প-কিম বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনার পাশাপাশি সিঙ্গাপুরের বৈঠকে দুই নেতার প্রতিশ্রুত পারমাণবিক নিরস্ত্রীকরণ, যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্পর্কের পরিবর্তন ও কোরীয় উপদ্বীপে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে কথা বলেছেন।

আলোচনায় কোনো অগ্রগতি হয়েছে কিনা তা খোলাসা করেনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। হ্যানয়ে ট্রাম্প-কিম বৈঠকের আগে এ দুজন ফের বসবেন বলেও জানিয়েছে তারা।

আপনার মন্তব্য

আলোচিত