রবিবার, , ১৭ ফেব্রুয়ারী ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৯ ফেব্রুয়ারী, ২০১৯ ১৪:২৩

ভেনেজুয়েলায় অ্যামোবিয়াসিসে আক্রান্ত ১৪ শিশুর মৃত্যু

ভেনেজুয়েলার চলতি সপ্তাহে অ্যামোবিয়াসিসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে অন্তত ১৪ শিশু। এতে করে বিপর্যয়ের মুখে পড়েছে দেশটির স্বাস্থ্যসেবা। প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম, নিরাপদ খাবার স্বল্পতা ও চিকিৎসাকর্মীর অভাবে মৃত্যুর ঝুঁকিতে আছে আরও অনেক শিশু। খবর আল জাজিরার।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) ভেনেজুয়েলার উপকূলীয় শহর বার্সেলোনার লুইস রাজেট্টি হাসপাতালের কর্মীরা জানিয়েছে, অ্যামিবায়োসিসে প্রাণ হারিয়েছে ১৪ শিশু। এটি একধরণের দূষিত খাবার ও পানিবাহিত কলেরা।

হাসপাতালের এক কর্মী হোসে প্লেনস বলেন, তিন বছর আগে আমাদের এখানে অ্যালকোহল ও গজের সরবরাহ বন্ধ হয়ে গেছে। হাসপাতালে পর্যাপ্ত সিরিঞ্জ বা সিরাম নেই।

এক অসুস্থ শিশুর মা লেডি চ্যাকন বলেন, আমার মেয়ের ডায়রিয়া হয়েছে। অল্পের জন্য সে হৃদরোগে আক্রান্ত হয়নি। আমাদের কিছুই নেই। আমরা চিকিৎসার জন্য এখানে এসেছি, কিন্তু এখানেও আমাদের কিছুই নেই।

তিনি বলেন, আমি এই সরকারের তাৎক্ষণিক পতন চাই, এই সরকার আমদের ধ্বংস করেছে।

অপর এক নারী মারলিয়া ম্যারিনো চলতি সপ্তাহে তার দুই মাস বয়সী শিশু সন্তানকে অ্যামিবায়োসিসে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়তে দেখেছেন। তিনি জানিয়েছেন, তার সন্তানের মৃতদেহ এখনো হাসপাতালেই পড়ে রয়েছে। কারণ, তার কাছে একটি কফিন কেনার মতো পর্যাপ্ত অর্থ নেই।

তিনি বলেন, এখানে কিছুই নেই। তাদের কাছে কোন ওষুধ নেই, খাবার নেই। আর এখন আমার ছেলেটিও মরে গেছে।

এদিকে, হাসপাতাল কর্তৃপক্ষ খাদ্য সংকট ও সরবরাহে ঘাটতির কথা দাবি করলেও, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দেশটিতে কোনো মানবিক সংকট চলছে না বলে জানিয়েছেন। যদিও সম্প্রতি তিনি দেশটির স্বাস্থ্যসেবা সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন।

মাদুরো বলেছেন, ভেনেজুয়েলার স্বাস্থ্যসেবা ও সামাজিক নিরাপত্তার জন্য যত ওষুধ লাগে তার সবগুলো দেশেই উৎপাদন করা হবে। আমরা সবাইকেই সাহায্য করতে পারবো, সমাজতন্ত্রে যেমনটা হওয়া উচিৎ।

বৃহস্পতিবার মাদুরো দেশটিতে মার্কিন ত্রাণবাহী একাধিক গাড়িকে প্রবেশাধিকার দেননি। গাড়িগুলো বর্তমানে ভেনেজুয়েলা সংলগ্ন কলম্বিয়া সীমান্তে অবস্থান করছে।

মাদুরো ত্রাণবাহী গাড়িগুলোকে দেশটিকে অপমান করার ষড়যন্ত্র হিসেবে বর্ণনা করে বলেছেন, আমরা ভিক্ষুক নই।

আপনার মন্তব্য

আলোচিত