অনলাইন ডেস্ক

১৯ ফেব্রুয়ারি , ২০১৯ ১৪:৪৭

পাকিস্তানিদের ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থান ছাড়ার নির্দেশ

ভারতের রাজস্থানের বিকানেরে বসবাসকারী পাকিস্তানি নাগরিকদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শহর ছাড়ার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। সোমবার (১৯  ফেব্রুয়ারি) এই নির্দেশ জারি করেছেন স্থানীয় জেলা প্রশাসক। খবর এনডিটিভির।

নির্দেশনায় বলা হয়, হোটেল বা বাড়িতে পাকিস্তানি নাগরিকদের নতুন করে থাকতে দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাকিস্তানি নাগরিকদের কোনও স্পর্শকাতর তথ্য দেওয়া পুরোপুরি নিষিদ্ধ। এমনকি, মোবাইল-টেলিফোনে পাকিস্তানের নাগরিকদের সঙ্গে কথা বলা এবং ব্যবসা-বাণিজ্যের উপরও কড়া নিষেধাজ্ঞা জারি হয়েছে। কোনও পাকিস্তানি নাগরিককে কাজ দেওয়ার উপরও থাকছে পুরোপুরি নিষেধাজ্ঞা। প্রশাসন ওই নির্দেশ প্রত্যাহার না করলে আগামী দু’মাস এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলায় দেশটির কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর (সিআরপিএফ) ৪০ সদস্যের প্রাণহানির পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে কাশ্মীরের নাগরিকদের হেনস্থা, তাদের উপর অত্যাচারের নানা ঘটনা সামনে এসেছে। কিন্তু এভাবে পাকিস্তানের নাগরিকদের থাকার উপর সরাসরি নিষেধাজ্ঞা, ভারতে এই প্রথম।

জেলা প্রশাসন জানিয়েছে, পাকিস্তান থেকে বিকানার শহরবাসীকে ফোন করে ব্যাঙ্গ, বিদ্রূপ ও উপহাস করা হচ্ছে। সেই কারণেই টেলিফোনে পাক নাগরিকদের সঙ্গে কথা বলা বা ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ রাখা এবং ব্যবসা বাণিজ্য বা অন্য কোনও রকম লেনদেনের উপরেও পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিকানা শহরের কেউ পাকিস্তানি সিম কার্ডও ব্যবহার করতে পারবেন না।

ভারত-পাক সীমান্ত শহর রাজস্থানের বিকানায় অনেক পাকিস্তানি নাগরিক আসেন। ব্যবসা-বাণিজ্য-সহ নানা কারণে শহরে পাকিস্তানি নাগরিকদের ভিড় প্রায় সব সময়ই থাকে। কিন্তু পুলওয়ামায় পাক মদতে পুষ্ট জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদ জঙ্গিদের আত্মঘাতী হামলায় সিআরপিএফ সদস্যদের মৃত্যুর পর থেকে পুরো ভারতে পাকিস্তানবিরোধী ক্ষোভ তীব্র হচ্ছে। সেই ক্ষোভের আঁচে পাকিস্তানি নাগরিকদের হেনস্থা বা তাদের উপর হামলার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। নিষেধাজ্ঞা জারির পিছনে সেটাও অন্যতম কারণ বলে জেলা প্রশাসনের একটি সূত্রে জানা গিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত