ইন্টারন্যাশনাল ডেস্ক

০৩ আগস্ট, ২০১৫ ১২:৩৬

আইএস ঠেকাতে মোদীর পাঁচ রণকৌশল

ভারতে আইএস হামলা রুখতে ১২টি রাজ্যের সঙ্গে মিলে পাঁচ দফা যৌথ রণকৌশল রচনা করল নরেন্দ্র মোদী সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এল সি গয়ালের নেতৃত্বে আজ বারোটি রাজ্যের স্বরাষ্ট্রসচিব ও পুলিশের ডিজি-কে নিয়ে বৈঠক হওয়ার কথা ছিল দিল্লিতে। তবে প্রাকৃতিক দুর্যোগের জন্য দিল্লির বৈঠকে যেতে পারেননি পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্রসচিব ও ডিজি।

রাজ্যের প্রতিনিধি হিসেবে হাজির ছিলেন ডিজি(আইবি) বাণীব্রত বসু এবং রেসিডেন্ট কমিশনার আর ডি মীনা। কেন্দ্রীয় গোয়েন্দা ব্যুরো ও গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র)-এর কর্তারাও বৈঠকে ছিলেন।

ইতিমধ্যেই ভারতকে নিশানা করার কথা ঘোষণা করেছে আইএস। ইন্টারনেটে আইএসের ভাবধারা প্রচার করছেন অনেক শিক্ষিত ভারতীয় মুসলিম যুবক। ওই জঙ্গি গোষ্ঠীর হয়ে লড়তে পশ্চিম এশিয়াতেও গিয়েছেন বেশ কয়েক জন। এই পরিস্থিতি মোকাবিলা করতে আজ যৌথ রণকৌশল রচনা করল কেন্দ্র।

কী সেই রণকৌশল? ১) এখনও পর্যন্ত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কাছে যা তথ্য এসেছে, তাতে আইএসের ভাবধারা প্রচার হচ্ছে মূলত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। তাই স্থির হয়েছে, শুধু কেন্দ্র নয়, রাজ্যের পুলিশও ইন্টারনেটে এই ধরনের কার্যকলাপের উপরে নজর রাখবে।

২) কী ভাবে এই নজরদারি চলবে, তা নিয়েও আলোচনা হয়েছে। স্থির হয়েছে, রাজ্য পুলিশকে এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। বিভিন্ন রাজ্যে যে সব অফিসার এই কাজ করবেন তাঁদের নাম চেয়েছে কেন্দ্র।

৩) আইএসে যোগ দিতে উৎসাহী পঁচিশ জন যুবককে এখনও পর্যন্ত চিহ্নিত করা হয়েছে। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের আশঙ্কা, সংখ্যাটি আরও বেশি। এই ধরনের যুবকদের খোঁজে রাজ্যগুলিকে আরও তৎপর হতে বলেছে কেন্দ্র।

৪) কোনও যুবক আইএসের ভাবধারায় প্রভাবিত হলেই তাঁকে গ্রেফতার করতে রাজি নন কেন্দ্রের কর্তারা। ইতিমধ্যেই তেলঙ্গানা ও মহারাষ্ট্রে বেশ কিছু যুবককে বুঝিয়ে পশ্চিম এশিয়ায় আইএসের হয়ে লড়তে যাওয়া থেকে নিরস্ত করা সম্ভব হয়েছে। তাই রাজ্য পুলিশও যাতে চট করে গ্রেফতার না করে সেই বিষয়ে সতর্ক করেছে কেন্দ্র। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, এই যুবকদের উপরে প্রথমে নজর রাখবেন গোয়েন্দারা। প্রয়োজনে তাঁদের বোঝানো হবে। পরিবারের লোকজনকেও বোঝানো হবে যাতে যুবকরা বিপথগামী না হয়।

৫) আইএসের হামলা রুখতে রাজ্যগুলিকে আরও সতর্ক থাকতে বলেছে কেন্দ্র। নজরদারি রাখা হবে বিমানবন্দরগুলিতেও। এখন আইএসে পাঁচ জন ভারতীয় যুবক সক্রিয় বলে কেন্দ্রীয় গোয়েন্দারা জানতে পেরেছেন।

উপসাগরীয় দেশগুলি থেকে ছ’জন ভারতীয় বংশোদ্ভূত ওই জঙ্গি গোষ্ঠীতে যোগ দিয়েছেন বলেও গোয়েন্দা সূত্রে খবর। তাঁদের গতিবিধির উপরে নজর রাখতে গুপ্তচর সংস্থা র-কে নির্দেশ দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, আইএস মোকাবিলায় কেন্দ্রীয় সরকার কী কী পদক্ষেপ করতে চায় আজ রাজ্যগুলিকে তা জানানো হয়েছে। এর পরে এ নিয়ে রাজ্যগুলি নিজেদের মত জানাবে। আনন্দবাজার পত্রিকা।

আপনার মন্তব্য

আলোচিত