সিলেটটুডে ডেস্ক

০৬ মার্চ, ২০১৯ ১৭:৫৯

পাঠ্য বইয়ে স্থান পাচ্ছে অভিনন্দনের বীরত্বের গল্প

ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান এই মুহূর্তে দেশনায়কের সম্মান পাচ্ছেন। মিগ-২১ যুদ্ধবিমান দিয়ে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস করে বিধ্বস্ত বিমান থেকে বেরিয়ে আসলে পাক সেনা বাহিনীর হাতে বন্দি হয়েছিলেন তিনি। ঘটনার দুইদিন পরই শান্তির বার্তা হিসেবে তাকে ভারতের হাতে তুলে দেয় পাকিস্তান। দেশে ফেরার পর থেকেই বীরের সম্মান পাচ্ছেন অভিনন্দন।

এ বার অভিনন্দনের বীরত্বকে সম্মান জানাতে তার গল্প পাঠ্য বইয়ে অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার। সোমবার প্রদেশটির শিক্ষামন্ত্রী গোবিন্দ সিংহ দোতাসরা টুইটার ও ফেসবুকে জানিয়েছেন, অভিনন্দনের বীরত্বের কাহিনী স্কুল সিলেবাসে অন্তর্ভুক্ত করা হবে। তবে কোন শ্রেণির সিলেবাসে পড়ানো হবে সে ব্যাপারে তিনি বিস্তারিত জানাননি।

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ইতোমধ্যে অভিনন্দনের গল্প পাঠ্যপুস্তকে সিলেবাসে অন্তর্ভুক্তির জন্য একটি সিলেবাস রিভিউ কমিটি গঠন করা হয়েছে। রাজ্যের শিক্ষামন্ত্রীর তৈরি করা সেই কমিটি পাঠ্য বইয়ের সিলেবাস খতিয়ে দেখে রিপোর্ট দেবে। নতুন বিষয় অন্তর্ভুক্তির বিষয়টি নিয়েও সিদ্ধান্ত নেবে ওই কমিটি।

গত ২৬ জানুয়ারি লাইন অব কন্ট্রোল পেরিয়ে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। স্থানীয় সময় ভোর রাতে ১২টি মিরেজ-২০০০ জঙ্গিবিমান জঈশ-ই-মোহাম্মদ, হিজবুল্লাহ মুজাহেদীন ও লস্কর-ই-তৈয়েবার স্থাপনা টার্গেট করে হামলা চালায়। ওই হামলায় ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি করছে ভারত। কিন্তু পাকিস্তানের দাবি, ভারতের অভিযানে কোনো হতাহতের ঘটনাই ঘটেনি।

এই হামলার পরদিন পাল্টা হামলা চালায় পাকিস্তান। এইসঙ্গে কাশ্মীরের আকাশে দুটি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করে পাকিস্তান। ভূপাতিত একটি বিমানের পাইলট ছিলেন অভিনন্দন। তিনি পাকিস্তানের অংশে প্যারাসুটে করে নেমে আসলে পাক সেনারা তাকে আটক করে। দুইদিন পর ইমরান খান শান্তির বার্তা হিসেবে অভিনন্দনকে মুক্তি দেয়।

আপনার মন্তব্য

আলোচিত