আন্তর্জাতিক ডেস্ক

১৩ মার্চ, ২০১৯ ১২:৩৮

অধিকাংশ দেশেই বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর চলাচল বন্ধ

বিশ্বব্যাপী বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজের প্রায় দুই-তৃতীয়াংশই ব্যবহার না করে বসিয়ে রাখা হয়েছে। মাত্র পাঁচ মাসের ব্যবধানে এ ধরনের নতুন দুটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৪৬ জন আরোহীর মৃত্যুর পর বিশ্বের অধিকাংশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ উড়োজাহাজটি ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে।

নিউ ইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়, এতদিন ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ দিয়ে সপ্তাহে গড়ে ৮,৬০০ ফ্লাইট পরিচালিত হত।

কিন্তু অধিকাংশ দেশ উড়োজাহাজটির ব্যবহার বন্ধ রাখায় ৬ হাজার ফ্লাইট কমে আসবে বলে ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরেডার২৪ এর এক বিশ্লেষণে দেখা গেছে।

বিশ্বের অধিকাংশ বিমান সংস্থা সতর্কতামূলক ব্যবস্থা নিলেও যুক্তরাষ্ট্র ও কানাডার তিনটি এয়ারলাইন্স, আমেরিকান এয়ারলাইন্স, সাউথওয়েস্ট এয়ারলাইন্স ও এয়ার কানাডা এখনো ৭৩৭ ম্যাক্স ৮ দিয়ে ফ্লাইট চালাচ্ছে।

মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এই উড়োজাহাজগুলোকে নিরাপদ বলে ঘোষণা করেছে।

অক্টোবরে ইন্দোনেশিয়ার কাছে জাভা সাগরে দেশটির লায়ন এয়ারের এ ধরনের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন আরোহী নিহত হওয়ার পর বোয়িংয়ের এ মডেলটি নিয়ে প্রথম উদ্বেগ দেখা দেয়।

রোববার একই ধরনের দুর্ঘটনায় আদ্দিস আবাবার কাছে ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি ৭৩৭ ম্যাক্স ৮ বিধ্বস্ত হয়ে ১৫৭ আরোহী নিহত হন। দ্বিতীয় উড়োজাহাজটি ঠিক কী কারণে বিধ্বস্ত হয়েছে এবং দুটি ঘটনাই একই কারণে ঘটেছে কি না তা এখনও স্পষ্ট হয়নি। তবে দুটি উড়োজাহাজই ছিল নতুন।

এ দুটি ঘটনার জেরেই পূর্ব সতর্কতা হিসেবে প্রায় বিশ্বব্যাপী বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স ৮ উড়োজাহাজ মাটিতে নামিয়ে রাখা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত