বুধবার, ১৭ জুলাই ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

২৬ এপ্রিল, ২০১৯ ১৪:২৪

নিহতের পূর্বঘোষিত সংখ্যা ‘ভুল’: শ্রীলঙ্কা সরকার

শ্রীলঙ্কা সরকার বলছে, গত রোববারের হামলায় নিহতের সংখ্যা গণনা নিয়ে ভুল ছিল। ভয়াবহ ওই হামলায় আসলে ২৫৩ জন নিহত হয়েছেন, ৩৫৯ জন নয়। যদিও কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হচ্ছিল যে, হামলায় ৩৫৯ জন নিহত এবং পাঁচ শতাধিক আহত হয়েছেন। ফলে দেশটির সরকারের সর্বশেষ দেওয়া হিসাবে নিহতের সংখ্যা এখন ১০০-এর বেশি কমে গেল।

বিবিসি বলছে, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের গণনায় ভুল ছিল।

প্রসঙ্গত, গত রোববার ইস্টার সানডেতে দেশটির রাজধানী কলম্বো ও এর আশপাশের এলাকার কয়েকটি হোটেল ও গির্জায় আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। হামলায় অন্তত নয়জন অংশ নেয় এবং তার আটজনই দেশটির নাগরিক বলে জানানো হয়েছে।

এদিকে, নিহতদের মধ্যে ৩৬ ছাড়া সবাই শ্রীলঙ্কার নাগরিক।

কর্তৃপক্ষ বলছে, হামলার পর পুলিশ বিভিন্ন জায়গায় অভিযান অব্যাহত রেখেছে এবং হামলার সঙ্গে জড়িত যে সাত ব্যক্তিকে তারা খুঁজছে তাদের ছবি প্রকাশ করেছে। তাছাড়া ওই ঘটনায় সন্দেহভাজন হিসেবে অন্তত ৭০ জনকে আটক করেছে দেশটির পুলিশ।

গতকাল বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা সচিব হামলা ঠেকানোর ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন। আগে থেকেই গোয়েন্দা তথ্য থাকা সত্ত্বেও হামলা ঠেকাতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ উঠার পর তিনি পদত্যাগ করেন।

উদ্ভূত পরিস্থিতিতে দেশটির ক্যাথলিক চার্চগুলোতে সব রকম প্রার্থনা অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

অন্যদিকে, শ্রীলঙ্কার মুসলিম ধর্ম বিষয়ক মন্ত্রী এম এইচ আব্দুল হালিম এক জরুরি বার্তায় দেশটির মুসলিম সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়ে বলেছেন, শুক্রবার জুমার নামাজ আদায়ের জন্য মানুষ যেন মসজিদে না যান। তারা যেন বাসাতেই নামাজ পড়েন।

বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলেছে, রোববারের হামলার পর শ্রীলঙ্কার মুসলমানদের মধ্যে ব্যাপকহারে আতঙ্ক কাজ করছে এবং তারা বিভিন্ন স্থানে পালিয়ে যাচ্ছেন। দেশটির লোকজন সংখ্যালঘু মুসলমানদের নানাভাবে হুমকি-ধামকি দিচ্ছে বলেও খবরে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত