আন্তর্জাতিক ডেস্ক

২৭ এপ্রিল, ২০১৯ ১৫:১৮

'শীঘ্রই আসছি', বাংলায় জানাল আইএস

এবার বাংলাদেশ বা ভারতের পশ্চিমবঙ্গে হামলার পরিকল্পনা করা হচ্ছে উল্লেখ করে তথাকথিত মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর সমর্থনকারী এক টেলিগ্রাম চ্যানেল একটি পোস্টার প্রকাশ করেছে, যেখানে বাংলায় লেখা রয়েছে ‘শীঘ্রই আসছি’।

ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হচ্ছে, এ ধরণের একটি পোস্টার প্রকাশ করা হয়েছে নিশ্চিত করে বিষয়টিকে খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থার একাধিক সূত্র।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে প্রকাশিত আল মুরসালাত নামক একটি গোষ্ঠীর লগো সম্বলিত পোস্টারটিতে লেখা রয়েছে, ‘শীঘ্রই আসছি, ইনশাল্লাহ...’। আইএসের সহায়তায় স্থানীয় ন্যাশনাল তাওহীদ জামাত (এনটিজে) এর মাধ্যমে শ্রীলঙ্কায় ভয়াবহ হামলার পর গোয়েন্দা সংস্থাগুলো এই পোস্টারটিকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে নিয়েছে।

টাইমস অব ইন্ডিয়া বলছে, আইএসের কেন্দ্র থেকে পরিচালিত স্থানীয় জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীনের (নব্য জেএমবি) মাধ্যমে বাংলাদেশে ইতিমধ্যে আইএসের একটি শক্ত অবস্থান তৈরি হয়েছে।

নতুন সদস্য নিয়োগ এবং আত্মগোপনের জন্য জেএমবি সদস্যদের মাঝেমধ্যেই ভারতের কলকাতা ও পশ্চিমবঙ্গের অন্যত্র যাতায়াত রয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কলকাতার বাবুঘাট এলাকা থেকে আরিফুল ইসলাম নামের এক জেএমবি সদস্যকে গ্রেপ্তার করা হয়। ২০১৮ সালের বুদ্ধগয়া বিস্ফোরণের অন্যতম সহযোগী ছিলো সে।

এই বিস্ফোরণ ঘটানোর আগে, গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা ভারতের আসামের চিরাঙ জেলায় স্থাপিত একটি জঙ্গি প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণ নেওয়ার কথা স্বীকার করে বলে জানান এক গোয়েন্দা কর্মকর্তা।

এছাড়াও, গত জুলাইয়ে বর্ধমান রেলস্টেশন থেকে পশ্চিমবঙ্গ সিআইডির হাতে গ্রেপ্তার আইএস-জেএমবি সদস্য মোহাম্মদ মুসিরুদ্দিন ওরফে মুসাকে জিজ্ঞাসাবাদ করেছিলো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

সেসময় তামিলনাড়ুর তিরুপুর জেলায় বহুদিন ধরে লুকিয়ে থাকা মুসিরুদ্দিন জানায় যে, ২০১৪ সালের খাগড়াগড়ে জোড়া বোমা হামলার ঘটনায় গ্রেপ্তার হওয়া জেএমবির অন্যতম নেতা আমজাদ শেখের সঙ্গে তার যোগাযোগ ছিলো।

তিন বছর আগেও, নতুন সদস্য সংগ্রহের জন্য ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় অনুরূপ পোস্টার প্রকাশ ও বিতরণ করেছিলো জঙ্গি সংগঠন জেএমবি।

খবর: দ্যা ডেইলি স্টার অনলাইন

আপনার মন্তব্য

আলোচিত