আন্তর্জাতিক ডেস্ক

২৭ এপ্রিল, ২০১৯ ২২:১০

রাষ্ট্রপতির অনুরোধ প্রত্যাখ্যান শ্রীলঙ্কান পুলিশ প্রধানের

রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনার করা পদত্যাগের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দরা।

শনিবার (২৭ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট দপ্তরের দুটি সূত্রকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে রয়টার্স।

ইস্টার সানডের পরবের দিন শ্রীলঙ্কার চারটি হোটেল ও তিনটি গির্জায় প্রায় একযোগে চালানো আত্মাঘাতী বোমা হামলায় আড়াইশরও বেশি মানুষ নিহত হওয়ার পর হামলা রুখতে ব্যর্থ হওয়ায় সমালোচিত হচ্ছেন প্রেসিডেন্ট সিরিসেনা।

হামলার বিষয়ে আগাম সতর্ক বার্তা পাওয়ার পরও তাকে সেটি না জানানোয় পুলিশের মহাপরিদর্শক পুজিথ জয়াসুন্দরা ও প্রতিরক্ষা সচিব হেমেসিরি ফার্নান্ডোকে দোষারোপ করে তাদের পদত্যাগ করতে বলেন সিরিসেনা।

ফার্নান্ডো গত সপ্তাহে পদত্যাগ করলেও জয়াসুন্দরা পদ আঁকড়ে আছেন বলে জানিয়েছেন ওই দুজন কর্মকর্তা। প্রেসিডেন্টের অনুরোধ সত্বেও পদত্যাগ করতে অস্বীকার করেছেন তিনি।

শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী, শুধু পার্লামেন্ট দীর্ঘ মেয়াদি একটি প্রক্রিয়ার মাধ্যমে পুলিশ প্রধানকে সরাতে পারে। রাজনৈতিক হস্তক্ষেপ থেকে সরকারি কর্মকর্তাদের রক্ষা করতে এমন বিধান করা হয়েছে।

রয়টার্স জানায়, এই পরিস্থিতিতে শ্রীলঙ্কার শীর্ষ কর্মকর্তাদের মধ্যে বিভাজন আরও স্পষ্ট হয়েছে।

হামলার পরপরই প্রেসিডেন্ট সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের মধ্যে বিভাজন প্রকাশ পেয়েছিল। তারা উভয়েই বলেছিলেন, হামলার আগে ভারতীয় গোয়েন্দা সংস্থার পাঠানো সতর্ক বার্তা তাদের দেখানো হয়নি।

এখন প্রেসিডেন্টের পদত্যাগের অনুরোধে পুলিশ প্রধান সাড়া না দেওয়ায় সরকারের শীর্ষ পর্যায়ের বিভাজন আরও গভীর হয়েছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে পুলিশ প্রধান হিসেবে জয়াসুন্দরাকে নিয়োগ দিয়েছিলেন।

জয়াসুন্দরা পদত্যাগ করবেন, সিরিসেনা এখনও তা প্রত্যাশা করছেন বলে প্রেসিডেন্ট দপ্তরের প্রথম সূত্র রয়টার্সকে জানিয়েছেন। দ্বিতীয় সূত্র রয়টার্সকে এ পরিস্থিতি কথা নিশ্চিত করেছেন। গণমাধ্যমের সঙ্গে কথা বলার ক্ষমতাপ্রাপ্ত না হওয়ায় তারা উভয়েই পরিচয় প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন।

এ বিষয়ে জয়াসুন্দরার মন্তব্য জানতে রয়টার্সের পক্ষ থেকে ফোন ও ইমেইল করা হলেও তিনি জবাব দেননি।

শ্রীলঙ্কার পুলিশ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, পুলিশ প্রধান পদত্যাগ করেননি কিন্তু শনিবার কর্মস্থলেও আসেননি।  

আপনার মন্তব্য

আলোচিত