বুধবার, ২২ মে ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৭ মে, ২০১৯ ১২:০২

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর মাথায় ডিম নিক্ষেপ

অস্টেলিয়ার প্রধানমন্ত্রীর মাথায় ডিম ছুড়ে মেরেছেন এক নারী বিক্ষোভকারী। দেশটিতে আসন্ন জাতীয় নির্বাচনের আগে এই ধরনের বিক্ষোভের মুখে পড়ায় স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ প্রধানমন্ত্রী স্কট মরিসন। মঙ্গলবার (৭ মে) দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর অ্যালবুরিতে একটি নারী সংগঠনের অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

এর আগে গত মার্চে নিউজিল্যান্ডের মসজিদে সন্ত্রাসী হামলা নিয়ে বিরূপ মন্তব্য করায় অস্ট্রেলিয়ান সিনেটর ফ্রেজার অ্যানিংয়ের মাথায় ডিম ভেঙে আলোড়ন তুলেছিলেন ১৭ বছর বয়সী এক কিশোর। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘এগ-বয়’ বা ‘ডিম-বালক’ খেতাব পায় ছেলেটি। তার সমর্থনে গড়ে তোলা হয় বিশেষ ফান্ড, জমা হয় লাখ লাখ টাকা।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, আসন্ন অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনের প্রচারণায় ব্যস্ত ছিলেন প্রধানমন্ত্রী মরিসন। ভোটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের এক পর্যায়ে মাথায় কিছু একটা পড়ার আঁচ করেন তিনি। কারণ এক নারী প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে ডিম ছুড়েন। তবে নিক্ষেপ করা ডিমটি না ভাঙায় প্রাথমিক বিষয়টি অনেকের চোখ এড়িয়ে যায়।

ওই ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, স্কট মরিসন অতিথিদের সঙ্গে কথা বলার সময় পেছন থেকে তার মাথায় ডিম নিক্ষেপ করেন এক নারী। সঙ্গে সঙ্গে নিরাপত্তাকর্মীরা তাকে নিজেদের হেফাজতে নিয়ে নেন।

পুলিশ জানিয়েছে, ২৫ বছর বয়সী ওই নারীকে গ্রেফতার করা হয়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় কৃষকদের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে দেশটির নিরামিষভোজীরা। ডিম নিক্ষেপকারী নারীও ওই দলেরই একজন।

এদিকে, ডিম নিক্ষেপের এ ঘটনাকে ‘কাপুরুষোচিত’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। তাৎক্ষণিক পদক্ষেপ নেওয়ায় নিরাপত্তাকর্মীদের ধন্যবাদও জানিয়েছেন তিনি।

আগামী ১৮ মে অস্ট্রেলিয়ায় সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।



আপনার মন্তব্য

আলোচিত