আন্তর্জাতিক ডেস্ক

৩১ মে, ২০১৯ ১৩:৪৭

সব ধরনের মেক্সিকান পণ্যে ট্রাম্পের শুল্ক আরোপ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো থেকে আসা সব পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন। টুইটার পোস্টে মার্কিন প্রেসিডেন্ট জানান, আগামী ১০ জুন থেকে মেক্সিকান পণ্যগুলোতে শতকরা ৫ ভাগ হারে শুল্ক বসানো হবে।

দেশটি থেকে আসা অবৈধ শরণার্থী সমস্যা মীমাংসা না হলে শুল্ক হার বাড়বে বলে হুঁশিয়ারি জানান ট্রাম্প। মেক্সিকো বছরের পর বছর যুক্তরাষ্ট্রের সঙ্গে  অন্যায্য আচরণ করে আসছে বলেও অভিযোগ ট্রাম্পের। খবর বিবিসির।

সীমান্তের নিরাপত্তারক্ষীরা ট্রাম্পের নতুন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে সমালোচনাও হচ্ছে। উত্তর আমেরিকায় মেক্সিকোর শীর্ষ কূটনৈতিক জেসাস সেয়াড বলে, ট্রাম্পের এমন সিদ্ধান্ত বিপর্যয়কর। এটি কার্যকর করা হলে আমাদের অবশ্যই প্রতিবাদ করা উচিত।

ক্ষমতায় আসার আগেই ট্রাম্প বলেছেন, অবৈধ অভিবাসী রুখতে তিনি কঠোর ব্যবস্থা নিবেন। মেক্সিকো সীমান্তে নির্মাণ করবেন দেয়াল। তবে মার্কিন সিনেট ট্রাম্পের প্রস্তাবিত দেয়াল নির্মাণ খরচ ৫.৭ বিলিয়ন ডলার অনুমোদন দেয়নি। পরবর্তীতে ট্রাম্প জরুরি অবস্থা জারি করে সামরিক ব্যয়, বাজেয়াপ্ত করা অর্থের তহবিল, অর্থ মন্ত্রণালয় ও প্রতিরক্ষা খাতের ব্যয় থেকে অর্থ উত্তোলনের ঘোষণা দেন। তবে আদালত ট্রাম্পের সেই সিদ্ধান্ত স্থগিত করেছে।

প্রসঙ্গত, প্রতিবছর মেক্সিকো, গুয়াতেমালা, এল-সালভেদর, হন্ডুরাস’সহ উত্তর আমেরিকার দেশগুলো থেকে হাজার হাজার অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়ার চেষ্টা করে। তাদের অধিকাংশই আসে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পাড়ি দিয়ে। এসব অবৈধ অভিবাসী যেন যুক্তরাষ্ট্রে না আসতে পারে সেজন্য মেক্সিকোকে ব্যবস্থা নিতে বারবার হুঁশিয়ারি জানিয়েছে যুক্তরাষ্ট্র। এখন ট্রাম্প প্রশাসন শুল্ক আরোপের মতো ব্যবস্থা নিলো। মেক্সিকো তার  প্রায় শতকরা ৮৫ ভাগ পণ্য যুক্তরাষ্ট্রে রফতানি করে।

আপনার মন্তব্য

আলোচিত