বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন, ২০১৯ ২১:৫৪

রাশিয়ার বিস্ফোরক কারখানায় বিস্ফোরণে ৩৮ জন আহত

রাশিয়ার মধ্যাঞ্চলের জারঝিনস্ক শহরের ক্রিস্টালে একটি বিস্ফোরক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। এই ঘটনায় অন্তত ৩৮ জন আহত হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও দুইজন।

শনিবার (১ জুন) স্থানীয় সময় সকাল পৌনে ১২টার দিকে এ বিস্ফোরণ ঘটে বলে রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে এই খবর জানানো হয়। জারঝিনস্কের ডেপুটি গভর্নর দিমিত্রি ক্রাসনোভ জানান, এখন পর্যন্ত দু’জনের নিখোঁজের তথ্য পাওয়া গেছে।
প্রতিবেদনে বলা হয়, ওই কারখানায় উচ্চমাত্রার বিস্ফোরক বোমা উৎপাদন ও মজুদ করা হতো। জেএসসি ক্রিস্টাল রিসার্স ইনস্টিটিউটের ওই ভবন পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

বিস্ফোরণের সময় ভবনটির ভেতরে পাঁচজন আটকা পড়েছিলেন বলে কারখানার এক কর্মকর্তা জানিয়েছেন। তবে তাদেরকে নিরাপদে বের করে আনা হয়েছে বলেও জানান তিনি।

অন্যদিকে, দেশটির ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলেন, তারা এখনো জানেন না ভেতরে কেউ আটকে আছেন কি না।

জারঝিনস্ক শহরে অবস্থিত ওই কারখানার আশপাশের এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিরাপত্তা বিধি লঙ্ঘনের অভিযোগে ওই কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে রাশিয়ার তদন্ত কমিটি।

গভর্নর দিমিত্রি ক্রাসনোভ বলেন, ‘স্থানীয় সময় সকাল পৌনে ১২টার দিকে কারখানাটিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের মাত্রা এতটাই ভয়াবহ ছিল যে, তিন কিলোমিটার দূরে পর্যন্ত ভবনের দরজা, জানালার গ্লাস ছিটকে পড়েছে। শহরের একাংশ বিস্ফোরণে মারাত্মক ক্ষতির শিকার হয়েছে।’

আপনার মন্তব্য

আলোচিত