বুধবার, ২৬ জুন ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৬ জুন, ২০১৯ ০১:২০

যুক্তরাষ্ট্র ভ্রমণে চীনের সতর্কতা

যুক্তরাষ্ট্রে ভ্রমণে তাদের নাগরিকদের সতর্ক করেছে চীন। যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় প্রাণহানির ঘটনার পর চীনের পক্ষ থেকে এই সতর্কতা আসলো।

চীনের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রে ডাকাতি ও বন্দুক হামলার বিষয়ে সতর্ক করেছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এছাড়া যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী জিজ্ঞাসাবাদের নামেও চীনা নাগরিকদের ‘হয়রানি’ করছে বলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বাণিজ্য নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান দ্বন্দ্বের মধ্যে এই ভ্রমণ সতর্কতা জারি করল চীন।

গত মে মাসেই চীনা পণ্যের ওপর শুল্ক বৃদ্ধি এবং চীনের প্রযুক্তি পণ্যের প্রতিষ্ঠান হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে দুই পরাশক্তির সাম্প্রতিক দ্বন্দ্বে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে যুক্তরাষ্ট্র।

গেল বছর দুই দেশই একে অপরের পণ্যে কয়েক বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করেছে, যাতে বাণিজ্য ব্যাহত এবং বিশ্ব অর্থনীতি ক্ষতির মুখে পড়েছে।

যুক্তরাষ্ট্র ভ্রমণের সতর্কতা নিয়ে চীনা সম্প্রচারমাধ্যম সিসিটিভিতে একজন উপস্থাপক বলেন, “যুক্তরাষ্ট্রে সম্প্রতি ঘন ঘন গুলিবর্ষণ, ডাকাতি ও চুরির ঘটনা ঘটছে। চীনের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় যুক্তরাষ্ট্র ঘুরতে যাওয়ার ক্ষেত্রে পর্যটকদের ঝুঁকির বিষয়গুলো ভালোভাবে মূল্যায়ন করতে বলেছে।”

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং এক সংবাদ সম্মেলনে বলেছেন, বর্তমান পরিস্থিতিতে এই সতর্কতা ‘দরকার ছিল’।

কিছু দিন ধরে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলো চীনা নাগরিকদের সেদেশে প্রবেশ বা সেখান থেকে চলে আসার সময় জিজ্ঞাসাবাদ এবং নানা ধরনের সাক্ষাৎকারসহ বিভিন্নভাবে হয়রানি করছে বলে অভিযোগ করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত