মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুলাই, ২০১৯ ১৮:২২

আমি আর কংগ্রেস সভাপতি নই: রাহুল গান্ধী

শেষ পর্যন্ত নিজের পদত্যাগের সিদ্ধান্তে অনড় থাকার ঘোষণাই দিলেন ভারতের অন্যতম প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের প্রধান রাহুল গান্ধী। বুধবার (৩ জুলাই) কংগ্রেসের এই প্রধান বলেন, কোনো ধরনের বিলম্ব ছাড়াই কংগ্রেসের উচিত শিগগিরই একজন নতুন প্রধান নির্বাচন করা। ইতোমধ্যে পদত্যাগের ঘোষণা দেয়ায় দলটির নতুন প্রধান নির্বাচন প্রক্রিয়ায়ও তিনি থাকবেন না বলে জানিয়েছেন।

রাহুল গান্ধীর এমন ঘোষণার পর দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভিকে কংগ্রেসের ঘনিষ্ঠ একটি সূত্র বলেছে, আগামী এক সপ্তাহের মধ্যে কংগ্রেসের নতুন সভাপতি হিসেবে একজনকে বেছে নেয়া হবে। একই সঙ্গে রাহুল গান্ধীর পদত্যাগপত্র চূড়ান্তভাবে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব মেনে নিয়েছে বলে ইঙ্গিত দিয়েছে ওই সূত্র।

পদত্যাগপত্র প্রত্যাখ্যান করে নিতে দলটির নেতারা অনুরোধ জানিয়ে আসছিলেন। কিন্তু সেই অনুরোধ বারবার উপেক্ষা করে কংগ্রেসের এই সভাপতি বলেন, কোনো ধরনের বিলম্ব না করে দলের উচিত একজন নতুন সভাপতি নির্বাচিত করা। আমি এই প্রক্রিয়ায় থাকবো না। ইতোমধ্যে আমি পদত্যাগপত্র দিয়েছি এবং আমি এখন থেকে আর দলের সভাপতি নই।

রাহুল গান্ধী বলেন, যত দ্রুত সম্ভব দলের নীতি নির্ধারণী পরিষদ কংগ্রেস ওয়ার্কিং কমিটির উচিত একটি বৈঠক আয়োজন করা এবং নতুন প্রধানের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া। নতুন সভাপতি নির্বাচনের প্রক্রিয়া জটিল হওয়ার আশঙ্কায় তিনি এর সঙ্গে জড়াবেন না বলে জানিয়েছেন। তবে তিনি দলে থেকে কাজ অব্যাহত রাখবেন বলে আশা প্রকাশ করেছেন।

উল্লেখ্য, গত ২৫ মে ভারতের প্রাচীনতম এই রাজনৈতিক দলের সভাপতির পদ থেকে ইস্তফা দেন রাহুল গান্ধী। দেশটির ১৭তম লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির পর তিনি এই পদত্যাগের ঘোষণা দেন। ৫৪৩ আসনের লোকসভা নির্বাচনে এবার কংগ্রেস ৫২ আসনে জয় পেয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত