মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৬ জুলাই, ২০১৯ ১৮:৩৮

উল্কা দিয়ে তৈরি পিস্তল নিলামে উঠছে

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে উল্কাপিণ্ডের ধাতু দিয়ে তৈরি এক জোড়া পিস্তল নিলামে উঠতে যাচ্ছে। এগুলোর দাম ১০ থেকে ১৫ লাখ মার্কিন ডলার (৮৪ থেকে ১২৭ কোটি টাকা) উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। পিস্তল দুটির এই আকাশচুম্বী দামের পেছনে অন্যতম কারণই হলো, এগুলো লাখো বছর আগে পৃথিবীতে আছড়ে পড়া উল্কাপিণ্ডের ধাতু দিয়ে তৈরি।

পিস্তল দুটি নিলামের আয়োজন করেছে টেক্সাসের ডালাসভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান হেরিটেজ অকশন। ২০ জুলাই নিলামটি হবে। অ্যাপোলো-১১ যানে করে চাঁদে মানুষের প্রথম পদার্পণের ৫০ বছর পূর্তি হবে ওই দিন। পিস্তল জোড়া ‘মুনিওনালুস্তা উল্কা’ থেকে পাওয়া ধাতুতে নির্মিত। এই নিলামের কল্যাণে উল্কা দিয়ে আগ্নেয়াস্ত্র বানানোর ঘটনা এই প্রথম জানা গেল।

বিজ্ঞানীদের ধারণা, মুনিওনালুস্তা উল্কার সৃষ্টি প্রায় সাড়ে চার শ কোটি বছর আগে। প্রায় ১০ লাখ বছর আগে তা পৃথিবীর বুকে আছড়ে পড়ে। পৃথিবীতে পতিত হওয়া উল্কাপিণ্ডগুলোর মধ্যে এটিকে সবচেয়ে পুরনো বলে মনে করা হয়। ১৯০৬ সালে সুইডেনে উল্কাপিণ্ডটির সন্ধান পাওয়া যায়।

নিলামে কেউ চাইলে পিস্তল দুটিকে একত্রে বা পৃথকভাবে কিনতে পারবেন। পিস্তল দুটির ভিত্তিমূল্য একত্রে ধরা হয়েছে ৯ লাখ ডলার। পিস্তল দুটি ধ্রুপদি কোল্ট ১৯১১ মডেলে বানানো হয়েছে। উল্কা দিয়ে পিস্তল বানানোর অভিজ্ঞতা সম্পর্কে এর নির্মাতা লু বিয়োন্দো বলেন, কার্বন ইস্পাত, অ্যালুমিনিয়াম, স্টেইনলেস স্টিল একসঙ্গে মিশিয়ে তাতে কিছু হীরা যোগ করা হলে যেমন দেখতে হবে, উল্কার ধাতু ঠিক তেমন।

 

তথ্যসূত্র : প্রথম আলো

আপনার মন্তব্য

আলোচিত