ইন্টারন্যাশনাল ডেস্ক

২৮ ডিসেম্বর, ২০১৪ ১৯:৪৬

"বারাক ওবামা একটি বাঁদর"

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে বাঁদরের সঙ্গে তুলনা করল উত্তর কোরিয়া। বিতর্কিত সিনেমা "দ্য ইন্টারভিউ" কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার বিরোধ এখন তুঙ্গে

"মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে বাঁদরের সঙ্গে তুলনা করল উত্তর কোরিয়া। বিতর্কিত সিনেমা 'দ্য ইন্টারভিউ' কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার বিরোধ এখন তুঙ্গে।

গত ২৪ নভেম্বর হ্যাক করা সোনি পিকচার্স এন্টারটেনমেন্টের ওয়েব সাইট। আমেরিকা এই হ্যাকিংয়ের জন্য সরাসরি উত্তর কোরিয়াকে দায়ী করে। যদিও, এই হ্যাকিংয়ের দায় অস্বীকার করেছে কিম জং উনের দেশ। উল্টে জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র যদি এই 'অপপ্রচার' না থামায় তাহলে ব্যবস্থা নেবে তারা।  

ব্যঙ্গের আবহে 'দ্য ইন্টারভিউ' তৈরি হয়েছে এমন একটা প্লটের উপর ভিত্তি করে যেখানে দেখানো হয়েছে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং-উন-কে গুপ্ত হত্যার ছক করা হচ্ছে।

উত্তর কোরিয়ার দাবি এই সিনেমা আসলে যুদ্ধের পরিস্থিতি তৈরি করেছে। সে দেশের অভিযোগ এই সিনেমার মাধ্যমে আমেরিকা কিম-জং-উনের সম্মানহানির চেষ্টা চালাচ্ছে।

বদলা নিতে 'সন্ত্রাসবাদের নর্দমা' মার্কিন সামাজ্যবাদকে নাশ করতে হোয়াইট হাউস ও পেন্টাগন সহ আমেরিকার বিখ্যাত স্থাপত্য গুলির উপর হামলার হুমকি দেয় ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া (উত্তর কোরিয়া)।

প্রাথমিক ভাবে উত্তর কোরিয়ার হুমকির জেরে 'দ্য ইন্টারভিউ'-এর নির্মাতা সোনি পিকচার্স এই সিনেমার রিলিজ বন্ধ করে দেয়।

মার্কিন প্রেসিডেন্ট ওবামা সোনি পিকচার্সের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন। এই সপ্তাহেই মুক্তি পেয়েছে 'দ্য ইন্টারভিউ'।

শনিবার, উত্তর কোরিয়ার ন্যাশনাল ডিফেন্স কমিশন দাবি করেছে এই সিনেমার রিলিজের পিছনে মূল কলকাঠি নেড়েছেন ওবামাই। ডিপিআরকে-এর মতে 'দ্য ইন্টারভিউ' একটি বেআইনি, অসৎ ও প্রতিক্রিয়াশীল সিনেমা।

'ট্রপিকাল ফরেস্টের বাঁদরদের মত আচরণ করেন ওবামা।' উত্তর কোরিয়ার পলিসি ডিপার্টমেন্টের এক মুখপাত্র এই মন্তব্য করেছেন।

তবে এই প্রথমবার আমেরিকা যে উত্তর কোরিয়ার বাক্যবাণের নিশানা হয়েছে তা নয়। এর আগে মার্কিন রাষ্ট্র সচিব জনি কেরিকে নেকড়ে বলেছিল কিম জং উনের দেশ। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিয়ান হাই-কে বেশ্যা বলতেও পিছপা হয়নি তারা।

আপনার মন্তব্য

আলোচিত