আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই, ২০১৯ ২১:১৩

সৌদি নারীদের দেশত্যাগে লাগবে না স্বামীর অনুমতি

সৌদি সরকার দেশটির বিদ্যমান কঠোর অভিভাবকত্ব আইন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। এর ফলে রক্ষণশীল হিসেবে পরিচিত দেশটির নারীরা কোনও পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই দেশত্যাগ করতে পারবেন।

সৌদি কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন দৈনিকটি প্রতিবেদনে বলা হয়, ১৮ বছরের বেশি বয়সী নারীদের ভ্রমণের ক্ষেত্রে যে বিধিনিষেধ রয়েছে- তা এ বছরই উঠে যেতে পারে। পাশাপাশি ২১ বছর বয়সের নিচে পুরুষদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে যে কড়াকড়ি রয়েছে, সেটিও শিথিল করার হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

নারীদের ভ্রমণের ক্ষেত্রে কড়াকড়ি তুলে নেয়ার এই বিষয় উল্লেখ গত মঙ্গলবার খবর প্রকাশ করেছে সৌদি পত্রিকা ওকাজ।

সৌদি সরকার যদি তাদের এমন সিদ্ধান্ত বাস্তবায়ন করে তাহলে এটা দেশটির মানুষজনের জীবনযাত্রার ওপর ব্যাপক প্রভাব ফেলবে। মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ যে, পুরুষের অভিভাবকত্ব ব্যবস্থার কারণে সৌদির নারীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হয়ে থাকতে হয়।

বিয়ে, বিবাহ বিচ্ছেদ এবং পাসপোর্ট পাওয়ার মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য এখনও সৌদি নারীদের পুরুষ অভিভাবকদের অনুমতি প্রয়োজন হয়। এমনকি এই ব্যবস্থার কারণে পারিবারিক এবং যৌন সহিংতা বা শিশুর অভিভাবকত্বের মতো বিষয়গুলোও নারীদের জন্য কঠিন হয়ে ওঠে।

আপনার মন্তব্য

আলোচিত