রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট, ২০১৯ ১৫:০০

কাশ্মির ইস্যুতে কোনো মুসলিম দেশের সমর্থন পায়নি পাকিস্তান

কাশ্মিরের বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুরু থেকে টুইটারে কাশ্মির নিয়ে ভারত বিরোধী একের পর এক বার্তা দিতে থাকে ইমরান খান। সেই সঙ্গে আন্তর্জাতিক মহলে চলে দৌড়ঝাঁপ। তবে আন্তর্জাতিক মহলে তেমন সমর্থন জোগাতে পারেনি পাকিস্তান।

কাশ্মীর ইস্যুতে হুঙ্কার দিলেও জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের পাঁচ স্থায়ী সদস্য (পি৫) ও মুসলিম দেশগুলি থেকে কোন বিষয়েই সমর্থন পাওয়া মুশকিল হয়ে পড়েছে পাকিস্তানের। এনিয়ে একধরনের হতাশায় পাকিস্তান।

এনিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহাম্মদ কোরেইশি বলেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল ফুলের সঙ্গে নেই। পি৫-এর কোনও একজন সদস্য বাধা হয়ে দাঁড়াতে পারে। এটা নিয়ে কোনও ধোঁয়াশা থাকা উচিত নয়। বোকাদের স্বর্গে বাস করা উচিত নয়।

তিনি আরও বলেন যে, পাকিস্তান ও কাশ্মিরের মানুষদের এই বিষয়ে অবগত হতে হবে যে, না কেউ আপনাদের জন্য অপেক্ষা করছে বা না কেউ আপনাদের আমন্ত্রণের অপেক্ষায় আছে।

এছাড়া কোরেইশি বলেন, অনেকে দেশের বিনিয়োগের আগ্রহ রয়েছে সেখানে (ভারতে)। আমি ইঙ্গিতগুলিতে আগেই বলেছি, আশা করি আপনারা ইতিমধ্যে বুঝতে পেরেছেন। এটা ১ বিলিয়ন মার্কিন ডলারের বাজার, অনেক লোকের সেখানে বিনিয়োগ করার আগ্রহ আছে।

তিনি আরও বলেছেন, আমরা এনিয়ে (কাশ্মীর) মুসলিম দেশগুলো যারা ইসলামের রক্ষক তাদের সঙ্গে কথা বলেছি, কিন্তু তারাই ভারতে বিনিয়োগ করেছে এবং তাদের সেখানে স্বার্থ আছে।

আপনার মন্তব্য

আলোচিত