আন্তর্জাতিক ডেস্ক

১৪ আগস্ট, ২০১৯ ২৩:০৪

কাশ্মীরের জন্য ভারতকে চরম মূল্য দিতে হবে: ইমরান

ভারত-শাসিত কাশ্মীরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদক্ষেপকে 'কৌশলগত ভুল' আখ্যায়িত করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, এজন্য ভারতকে 'চরম মূল্য দিতে হবে'।

পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার পাকিস্তান-শাসিত আজাদ কাশ্মীরের আইন পরিষদের বিশেষ অধিবেশনে দেওয়া ভাষণে একথা বলেন। খবর বিবিসির

ভারতের সংবিধান থেকে কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদান করা ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং ওই রাজ্যের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার প্রতি ইঙ্গিত করে ইমরান খান বলেন, 'নরেন্দ্র মোদি কৌশলগতভাবে ভুল করেছেন। তিনি তার শেষ কার্ডটি আগেই খেলে ফেলেছেন। তারা এখন কাশ্মীরকে আন্তর্জাতিক ইস্যু বানিয়ে ফেলেছে।'

পাকিস্তানের রাষ্ট্র-নিয়ন্ত্রিত বার্তা সংস্থা এপিপির এক খবরে বলা হয়েছে, ভারত আজাদ কাশ্মীরে হামলা চালানোর পরিকল্পনা করছে বলে ইমরান খান তার ভাষণে কাশ্মীরের আইন পরিষদকে জানিয়েছেন। একই সঙ্গে তিনি এও জানান, ভারতের পক্ষ যে কোনো হুমকি মোকাবেলার জন্য পাকিস্তানের সরকার এবং সামরিক বাহিনী প্রস্তুত রয়েছে।

অন্যান্য বছরের তুলনায় পাকিস্তান এবার ভিন্নভাবে তার স্বাধীনতা দিবস উদযাপন করছে। এবার দিনটিকে তারা 'কাশ্মীর সংহতি দিবস' হিসেবে পালন করছে। এ উপলক্ষে পাকিস্তান সরকারের পক্ষ থেকে নতুন একটি লোগো প্রকাশ করা হয়েছে, যেখানে লেখা হয়েছে 'কাশ্মীর বনেগা পাকিস্তান' অর্থাৎ কাশ্মীর হবে পাকিস্তান। দেশটির প্রধান টেলিভিশন চ্যানেলগুলোও পর্দায় এই লোগো ব্যবহার করছে।

এবারের ঈদ এবং স্বাধীনতা দিবস উপলক্ষে পাকিস্তানের টিভি চ্যানেলগুলোতে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হচ্ছে না বলে বিবিসির উর্দু বিভাগ জানাচ্ছে।

বৃহস্পতিবার অর্থাৎ ১৫ই অগাস্ট ভারতের স্বাধীনতা দিবসকে পাকিস্তান কালো দিবস হিসেবে পালন করবে বলে সিদ্ধান্ত হয়েছে। এদিন সরকারি বেসরকারি ভবনগুলোতে পতাকা অর্ধনমিত রাখা হবে বলে সরকারি কর্মকর্তারা জানাচ্ছেন।

আপনার মন্তব্য

আলোচিত