সিলেটটুডে ডেস্ক

০২ সেপ্টেম্বর, ২০১৯ ১২:১১

বাহামায় ‘ডোরিয়ান’-এর আঘাত

মহাশক্তিশালী হারিকেন ডোরিয়ান বাহামার গ্রেট আবাকো ও গ্রান্ড বাহামা দ্বীপে আঘাত হেনেছে। আটলান্টিকের রেকর্ডকৃত ঘূর্ণিঝড়গুলোর মধ্যে দ্বিতীয় শক্তিশালী।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার রাতে আবাকো দ্বীপের এলবো কে এলাকা দিয়ে স্থলে উঠে আসে ডোরিয়ান। এ সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ২৯৫ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হওয়া আকারে ৩৫৪ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।

প্রবল ঝড়ো হওয়ার সঙ্গে ধ্বংসাত্মক ঢেউসহ স্বাভাবিক জোয়ারের চেয়ে ১৮ থেকে ২৩ ফুট উঁচু জলোচ্ছ্বাস উপকূলে আঘাত হানে বলে মিয়ামিভিত্তিক যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে।

বাহামায় আঘাত হানা সবচেয়ে শক্তিশালী এই হারিকেনের তাণ্ডবে বহু ভবনের ছাদ উড়ে গেছে এবং ব্যাপক বন্যা দেখা দিয়েছে বলে বিবিসি জানিয়েছে।

এনএইচসি বলেছে, “এখন যে পথে আছে তাতে মহাবিপজ্জনক হারিকেন ডোরিয়ানের মূল অংশটি রোববার রাতে ও সোমবার গ্রেট আবাকো দ্বীপ ও গ্রান্ড বাহামা দ্বীপে তাণ্ডব চালাবে। সোমবার রাত থেকে মঙ্গলবার রাতের মধ্যে হারিকেনটি বিপজ্জনকভাবে ফ্লোরিডার পূর্ব উপকূলের কাছে চলে আসতে পারে।”

পাঁচ ধাপের সাফির-সিম্পসন উয়িন্ড স্কেলে ডোরিয়ানকে প্রাণসংহারী ৫ ক্যাটাগরির হারিকেন হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী পাঁচ দিন পর্যন্ত ডোরিয়ান হারিকেন হিসেবে থেকে যাবে বলে এনএইচসি জানিয়েছে।

বাহামা দীপপুঞ্জের ৭০০ দ্বীপের অধিকাংশেই বিদ্যুৎ চলে গেছে ও ইন্টারনেটে প্রবেশ সীমিত হয়ে পড়েছে বলে জানা গেছে।

পূর্বাভাসে সর্বোচ্চ ৭৬ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। ঝড়টি ঘণ্টায় নয় কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে আর আকারে বৃদ্ধি পেয়ে কেন্দ্র থেকে ৭৫ কিলোমিটার বিস্তৃত হয়ে প্রবল শক্তি নিয়ে তাণ্ডব চালাচ্ছে বলে এনএইচসি জানিয়েছে।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস রাষ্ট্রীয়ভাবে টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘প্রাণঘাতী ও দানবীয় একটি ঝড়’ দ্বীপটিতে তাণ্ডব চালাচ্ছে।

সরকার ১৪টি আশ্রয়কেন্দ্র খুলেছে ও জরুরি আশ্রয়কেন্দ্র হিসেবে কয়েক ডজন গির্জা, স্কুল ও অন্যান্য ভবনের নাম করেছে।

আপনার মন্তব্য

আলোচিত