রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০১:৩৫

চন্দ্রযান-২ এর বিজ্ঞানীও নেই ভারতের নাগরিক তালিকায়

চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামী

আসামের বিজ্ঞানী ভারতের দ্বিতীয় চন্দ্রযান অভিযানের উপদেষ্টা ড. জিতেন্দ্র নাথ গোস্বামীর নাম আসামের নাগরিকপঞ্জিতে জায়গা পায়নি।

গত ৩১ আগস্ট জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়। সেখানে স্থান হয়নি ভারতের ১৯ লাখ ৬ হাজার মানুষের যেখানে আছেন এই বিজ্ঞানীও। জিতেন্দ্র নাথের সঙ্গে তার পরিবারের সদস্যরাও ঠাঁই পাননি।

ড. জিতেন্দ্র বলেন, “আমরা ২০ বছর ধরে আহমেদাবাদে আছি। এনআরসিতে আমাদের নাম অন্তর্ভুক্তির জন্য যা করণীয় ছিল তা হয়তো আমরা করতে পারি নাই। তবে আমাদের পরিবার আসামে আছে, জোরহাটে আমাদের জমিও আছে “

তার ভাই হিতেন্দ্র নাথ গোস্বামী আসামের বিধানসভার স্পিকার।

এই বিজ্ঞানী বলেন, “ভবিষ্যতে যদি কোনো সমস্যা হয়, তাহলে জমির কাগজপত্র দেখিয়ে একটা কিছু করতে হবে আমাদের। এবিষয়ে আমি ভাইয়ের সঙ্গে কথা বলে পরবর্তী করণীয় বিষয়ে তার পরামর্শ চাইব।”

প্রায় চার বছর ধরে যাচাই-বাছাইয়ের পর আসাম সরকার শনিবার সকালে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসির (নাগরিকপঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে। তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন জায়গা পেয়েছেন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন, যাদের মধ্যে ভারতের সাবেক রাষ্ট্রপতি ফখরুদ্দিন আলি আহমেদের পরিবারের সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বরাও রয়েছেন।

ড. জিতেন্দ্র ভারতের মঙ্গলযান কর্মসূচিতে সম্পৃক্ত রয়েছেন। ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের আয়োজনে সফলভাবে উৎক্ষেপিত চন্দ্রযান-২ অভিযানের অন্যতম উপদেষ্টাও তিনি।

ভারতীয় সময় শনিবার দেড়টা থেকে আড়াইটার মধ্যে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম চাঁদে অবতরণ করার কথা। ভোর সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টার মধ্যে ল্যান্ডার থেকে বের হয়ে রোভার প্রজ্ঞায়ন চাঁদ ঘুরে দেখবে।

আপনার মন্তব্য

আলোচিত