সিলেটটুডে ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৩০

আফগানিস্তানে আগস্টে হতাহত ৪২৯১

গেল আগস্ট মাসে আফগানিস্তানে হতাহত হয়েছেন ৪২৯১ জন। এই সময়ে ৬১১টি হামলার ঘটনায় মৃতের সংখ্যা ২৩০৭, এবং আহত হয়েছেন ১৯৮৪ জন। অর্থাৎ প্রতিদিনই গড়ে ৭৪ জন নারী, পুরুষ, শিশুর মৃত্যু হয়েছে। বিবিসির এক অনুসন্ধানে এই তথ্য বেরিয়ে এসেছে।

আফগান যুদ্ধের দেড় যুগ পর পর যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধবিরতি আলোচনা চলমান থাকা অবস্থায় আফগানিস্তান জুড়ে রক্তক্ষয়ী সংঘর্ষে এসব হতাহতের ঘটনা ঘটে।

বিবিসির অনুসন্ধানে দেখা গেছে বেশিরভাগ বোমা হামলার ঘটনায় এসব প্রাণহানি হয়েছে। তালেবানের অনেক যোদ্ধাই এসব হামলায় প্রাণ হারিয়েছেন। কিন্তু মোট মৃত তালেবান যোদ্ধার এক পঞ্চমাংশ মারা গেছেন বেসামরিক নাগরিক। আগস্টে মোট ৪৭৩ জন বেসামরিক নাগরিক বিভিন্ন হামলায় মারা গেছেন। এই হতাহতের সংখ্যা আফগানিস্তানের যুদ্ধ ময়দানের একটি খণ্ডচিত্র মাত্র। যার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য সরিয়ে নেওয়ার ব্যাপারে নীতি নির্ধারণের ক্ষেত্রে কিছুটা ধারণা পাবেন।

এর সপ্তাহ খানেক আগে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বছরব্যাপী চলা তালেবানের শান্তি আলোচনা বাতিল করে দেন ডোনাল্ড ট্রাম্প। তারপরও বিশেষজ্ঞরা মত প্রকাশ করেছে এখনও যুদ্ধ বিরতির আলোচনার টেবিলে তোলা যেতে পারে। তাছাড়া এই মাসের শেষে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে আফগানিস্তানের সামগ্রিক পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে।

আগস্ট মাসের প্রথম সপ্তাহে মুসলিমদের ধর্মীয় উৎসব ঈদ উল আযহাকে সামনে রেখে এক ধরনের অলিখিত যুদ্ধ বিরতি চলছিল। তাছাড়া ১০ থেকে ১৩ আগস্ট পর্যন্ত ছুটির দিনগুলোতে ৯০ জনের প্রাণহানি ঘটেছে। তালেবানদের সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ২৭ আগস্টে, এদিন এক বিমান হামলায় ১৬২ জন তালেবান সদস্য মারা যান।

এছাড়া ১৮ আগস্ট এক বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় বেসামরিক জনগণের সবচেয়ে বেশি প্রাণহানি ঘটে। ঐ হামলায় ১১২ জন বেসামরিক নাগরিক মারা যান। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠি পরে এই হামলার দায় স্বীকার করে।

আফগানিস্তানের কাবুলে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা বা উত্তরের শহর কুন্দুজের যুদ্ধ ব্যতীত সব ছোট ছোট সংঘর্ষে প্রাণহানির ঘটনা ঘটেছে। যার অধিকাংশই তালেবান যোদ্ধা এবং দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে ঘটে যাওয়া সংঘর্ষ। আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে আগস্ট মাসে হামলার বাইরে ছিল মাত্র ৩টি প্রদেশ।

সশস্ত্র সংঘর্ষের স্থান ও ঘটনার তথ্য সংরক্ষণ প্রকল্প (এসিএলইডি) এর তথ্যানুসারে ২০১৯ সালের যুদ্ধজনিত মৃত্যুর হারে আফগানিস্তান প্রথম স্থানে ছিল। সিরিয়া বা ইয়েমেনের তুলনায় এখানে মৃত্যুহার প্রায় তিনগুণ বেশি। এছাড়া গ্লোবাল পিস ইনডেক্স রিপোর্ট অনুসারেও আফগানিস্তান পৃথিবীর সবচেয়ে সংঘাতপ্রবণ দেশের তালিকায় প্রথম স্থানে রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত