মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৩২

পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা

ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। এই কারণে দাম নিয়ন্ত্রণে রাখতে পণ্যটি রপ্তানির ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, রাজধানী দিল্লিসহ কয়েকটি শহরে পেঁয়াজের জোগান কম হওয়ায় দাম প্রায় দ্বিগুণ বেড়েছে। এমন পরিস্থিতি মোকাবিলায় পেঁয়াজ  রপ্তানির ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

রোববার (২৯ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এ সংক্রান্ত নিষেধাজ্ঞাটি আরোপ করে। যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। মূলত দেশীয় বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সরকারের পক্ষ থেকে সিদ্ধান্তটি নেওয়া হয়।

মন্ত্রণালয় থেকে পাঠানো সরকারি এক ঘোষণায় বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতীয় পেঁয়াজ রপ্তানি নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। যে কারণে এখন থেকে সব ধরনের পেঁয়াজ রপ্তানি পুরোপুরি নিষিদ্ধ করা হলো।

রোববার এক টুইট বার্তায় ভারত সরকারের প্রিন্সিপাল মুখপাত্র সীন্তাশু করও সরকারের এই নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেন। যেখানে তিনি লিখেছেন, ‘কেন্দ্র এরই মধ্যে সব ধরনের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে, যা এখন থেকেই কার্যকর হবে।’

আপনার মন্তব্য

আলোচিত