মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর, ২০১৯ ১১:০৫

যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারণায় সাইবার হামলা ইরানের

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ১৩ মাস আগ থেকেই এই নির্বাচনি প্রচারণা বাঁধাগ্রস্থ করতে সরকার সমর্থিত ইরানী হ্যাকার গ্রুপ ২৪১টি অ্যাকাউন্টে কমপক্ষে ২৭০০ বার সাইবার হামলার চেষ্টা চালিয়েছে।

শুক্রবার (৪ অক্টোবর) প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের বরাতে এ খবর জানিয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস।

মাইক্রোসফট জানিয়েছে, সাবেক ও বর্তমান মার্কিন সরকারি কর্মকর্তাদের এবং যে সকল সাংবাদিক এই নির্বাচনি প্রচারণা অনুষ্ঠানগুলো কাভার করছেন এবং নির্বাচনি প্রচারণার সাথে সংশ্লিষ্ট ইমেইল অ্যাকাউন্টগুলো সম্পর্কে তথ্য নিতেই ইরান সাইবার হামলাগুলো চালিয়েছে।

এদিকে, গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে শুধু ইরানই নয় রাশিয়া এবং উত্তর কোরিয়ারও সাইবার হামলা চালানোর সম্ভাবনা রয়েছে। তারা জানিয়েছে, নির্বাচন যত এগিয়ে আসবে এ ধরনের হামলার সংখ্যা তত বাড়তে থাকবে।

এর আগে, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে রাশিয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রতিদ্বন্দ্বীদের তথ্য হাতিয়ে নিতে সাইবার হামলা চালিয়ে ছিল।

সাম্প্রতিক সময়ে, সৌদি আরবের তেল ক্ষেত্রে হামলার অভিযোগ এনে ইরানের বিরুদ্ধে সাইবার অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সে বিবেচনায় এই দুই দেশের মধ্যে এমনিতেই সাইবার উত্তেজনা বিরাজ করছে।

তবে, সাইবার হামলার ব্যাপারে ইরানের কাছে জানতে চাওয়া হলে তারা এ ব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি। বরং তারা জানিয়েছেন এ ধরণের হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের অতীত ইতিহাস রয়েছে। অলিম্পিক গেমস কোড নামে চালানো এক সাইবার হামলার মাধ্যমে নাটানয পরমাণু সমৃদ্ধকরণ কেন্দ্রের এক হাজার সেন্ট্রিফিউজ মুছে দিয়েছিল তারা।

আপনার মন্তব্য

আলোচিত