শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৪ অক্টোবর, ২০১৯ ২০:১৮

অভিজিৎকে ‘অর্ধেক বাঙালি’ বললেন বিজেপির দিলীপ

এবারের নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানাতে গিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। নোবেলজয়ী অর্থনীতিবিদকে অর্ধেক বাঙালি বলে মন্তব্য রাজ্য বিজেপির সভাপতির।

ভারতের বাংলা ভাষাভিত্তিক অনলাইন আজ বিকেল এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার বিকালে সাংবাদিক সম্মেলন করে নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে অর্ধেক বাঙালি বলে মন্তব্য করেন দিলীপ ঘোষ।

তিনি বলেন, অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্য আমরা গর্বিত৷ আশা করব, বাঙালি গৌরব সারা বিশ্বে ছড়িয়ে পড়ুক। শুধু অর্থনীতিতে নয়, সমস্ত ক্ষেত্রে বাঙালি সম্মান ফিরে পেতে চাই। চিরদিন বাঙালি যা সম্মান পেয়েছে, সেই গৌরব ধীরে ধীরে ফিরে আসছে। সেই কারণে আমরা অভিজিতবাবুকে পার্টির পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি।

দিলীপ ঘোষ আরও বলেন, শুনতে পাচ্ছি, তার বিদেশিনী স্ত্রীর নাম রয়েছে নোবেল পুরস্কারে। এটা নিঃসন্দেহে একটি পরিবার থেকে দু’জনের নোবেল পাওয়া গর্বের বিষয়। আদতে তিনি অর্ধেক বাঙালি তো বটেই। তার জন্য আমরাও গর্বিত।

এরআগে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের বিরুদ্ধে লাগাতার বিস্ফোরক মন্তব্য করেছিলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। নোবেল জয়ী অমর্ত্য সেনের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন ছুঁড়েছিলেন দিলীপ। এবার সদ্য নোবেল পুরস্কারের তালিকা ঘোষণা হওয়া অর্থনীতিবিদকে ‘অর্ধেক বাঙালি’ বলে ফের বিতর্কে জড়ালেন রাজ্য বিজেপি সভাপতি। যদিও তার এই কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, নোটবাতিলের পর বর্তমানে মার্কিন নাগরিক অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত সঠিক নয়; অমর্ত্য সেনও একই বিষয়ে প্রশ্ন তুলেছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত