ইন্টারন্যাশনাল ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৫ ১২:০০

সিরিয়ায় আইএস নৃশংসতা চলছেই

সিরিয়ায় আইএস নৃশংসতা চলছেই। ইসলামিক স্টেট (আইএস) সদস্যদের সঙ্গে সংঘর্ষে সিরিয়ায় প্রায় অর্ধশত মার্কিনপন্থি বিদ্রোহী নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এমন এক সময়ে এই খবর আসল, যখন সিরিয়ায় আইএসকে মোকাবেলায় তুরস্কের সঙ্গে মিলে নতুন করে লড়াইয়ের পরিকল্পনা আটছে যুক্তরাষ্ট।

শুক্রবার সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত মারেয়া শহরে ওই সংঘর্ষ হয় বলে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস জানিয়েছে। তারা আরো জানিয়েছে, ওই সংঘর্ষে কমপক্ষে ৪৭ বিদ্রোহী প্রাণ হারিয়েছে। মারেয়া শহরটির অবস্থান তুর্কি সীমান্ত থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে। গত মাসেও শহরটিকে আইএস যোদ্ধাদের কাছ থেকে নিরাপদ বলে সাফাই গেয়েছিল তুরস্ক সরকার।

এদিকে শুক্রবার রাতে দেয়া এক বিবৃতিতে আইএস জানিয়েছে, তারা মারেয়ায় নতুন করে হামলা শুরু করেছে এবং লড়াই চালিয়ে তারা ‘বহু’ সিরীয় বিদ্রোহীকে হত্যা করেছে।

মাত্র গত সপ্তাহেই শহরটিতে প্রবেশ করে বেশ কয়েকটি গ্রাম দখলে নিয়েছিল জিহাদিরা। এরপরই তারা মার্কিন সমর্থক বলে পরিচিত বিদ্রোহীদের ওপর আঘাত হানে। ধারণা করা হচ্ছে, আঙ্কারা-ওয়াশিংটন জোট আইএসের বিরুদ্ধে লড়াইয়ের যে পরিকল্পনা করছে তার অংশীদার ছিল সিরিয়ার এই বিদ্রোহী গোষ্ঠীটি।

মারেয়ায় শুক্রবারের ওই লড়াইয়ের পর তুরস্ক ও যুক্তরাষ্ট্রের জন্য আইএসের বিরুদ্ধে নতুন করে লড়াই শুরু করাটা বেশ কঠিন হবে বলেই মনে হচ্ছে।

যদিও লড়াইয়ে হেরে যাওয়ার পর জিহাদিদের বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করার জন্য আলেপ্পোর আশপাশের এলাকাগুলো থেকে আরো বিদ্রোহীরা মারেয়ায় আসতে শুরু করেছে।

সাম্প্রতিক মাসগুলোতে সিরিয়া ও ইরাকে বেশ কিছু নতুন এলাকা দখলে নিয়েছে আইএস। সিরিয়ায় তারা বহুমুখী লড়াই চালিয়ে যাচ্ছে। তাদের একই সঙ্গে সিরিয়ার সরকারি বাহিনী, কুর্দি অঞ্চলের কুর্দি বাহিনী এবং আমেরিকার মদদপুষ্ট বিদ্রোহীদের মোকাবেলা করতে হচ্ছে। সূত্র: রয়টার্স।

আপনার মন্তব্য

আলোচিত