সিলেটটুডে ডেস্ক

০৭ সেপ্টেম্বর, ২০১৫ ১৪:২০

সৌদি বাদশাহর বিলাসী আমেরিকা ভ্রমণ

সিরিয়ান শরণার্থীরা যখন প্রাণ বাঁচানোর তাগিদে সাগরপথে ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি দেওয়ার ঝুঁকি নিচ্ছেন তখন মধ্যপ্রাচ্যের ধনী দেশগুলো তাদের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। মানবিক আবেদনে তারা সাড়া দেননি, তবে এই সময়ে ঠিকই তারা তাদের বিলাসবহুল বিদেশ সফর অব্যাহত রেখেছেন।

গত শুক্রবার (৪ সেপ্টেম্বর) তিন দিনের সফরে যুক্তরাষ্ট্র গিয়েছিলেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সফরকালে একটি বিলাসবহুল হোটেলে অবস্থান করেন তিনি।

সৌদি বাদশাহ’র জন্য গাড়ি থেকে শুরু করে স্বর্ণের আয়না, স্বণের টেবিল, স্বর্ণের বাতি, এমনকি সোনার টুপি ও আলনা-আসবাবপত্র। লাল কার্পেটও ছিলো সোনায় মোড়ানো, এমনকি হোটেলের পার্কিং গ্যারেজ পিচও সোনায় মোড়ানো হয়। হোটেলের নিয়মিত একজন কর্মী বলেন, সবই ছিলো সোনার। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে এমন খবর দিয়েছে ‘পলিটিকো’ পত্রিকা।

তিন রাতের জন্য ওয়াশিংটনের ২২২ রুমের একটি পাঁচ তারকা হোটেলের পুরোটাই ভাড়া নেন সৌদি বাদশাহ। এজন্য আগে ভাড়া নেওয়া গেস্টদের আশেপাশের অন্য হোটেলে সরিয়ে নেওয়া হয়।
পাঁচ তারকা ওই হোটেলের প্রতি রুমে এক রাতের জন্য ২ হাজার ডলার খরচ হয়। সৌদি বাদশাহ’র এই কাণ্ডকীতির জন্য সেখানে আরো নতুন নতুন জিনিস যোগ করা হয়।

বিলাসবহুল জীবন-যাপনের জন্য সৌদি বাদশাহ আগে থেকেই পরিচিত। মাত্র একমাস আগে ফ্রান্সের রিভেরিয়া সমুদ্র সৈকতে ছুট কাটানো জন্য ১ হাজার লোক ভাড়া করেছিলেন এবং পুরো সৈকত বন্ধ করে দেন।

সৎ ভাই বাদশাহ আব্দুল্লাহ’র মৃত্যুর পর গত জানুয়ারিতে সিংহাসন বসেন আবদুল আজিজ। ক্ষমতায় বসার পর এই প্রথম যুক্তরাষ্ট্র সফর করলেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত