বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর, ২০১৯ ১৩:৫৬

সাগরে বাগদাদির লাশ, আইএসের নতুন প্রধান কারদাশ

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর সাবেক প্রধান আবু বকর আল বাগদাদি উত্তর পশ্চিম সিরিয়া থেকে মার্কিন অভিযানে আটক হওয়ার পর তাকে হত্যা করেছে মার্কিন বাহিনী। বাগদাদির মৃত্যুর পর ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর নতুন প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন আবদুল্লাহ কারদাশ।

সোমবার (২৮ অক্টোবর) তার মারা যাওয়ার ২৪ ঘন্টার মধ্যেই ইসলামী রীতি অনুসারে তার দাফন সম্পন্ন করে লাশ সাগরে ভাসিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। খবর দ্য টেলিগ্রাফ।

এর আগে আল কায়েদা জঙ্গিগোষ্ঠীর সাবেক প্রধান ওসামা বিন লাদেনকে পাকিস্তানের অ্যাবোটাবাদ থেকে আটক করার পর তাকে হত্যা করে মার্কিন বাহিনী। পরে তার লাশও সাগরে ভাসিয়ে দেওয়া হয়েছিল।

ইরাকি নাগরিক আবদুল্লাহ কারদাশ মসুলের ইসলামিক সায়েন্স কলেজে পড়াশুনা করেছেন। তিনি ‘দ্য প্রফেসর’ বা ‘ডেস্ট্রোয়ার’ ছদ্মনামেও পরিচিত। ইরাকে সাদ্দাম হোসেনের শাসনামলে তিনি সেনাকর্মকর্তা হিসেবে কাজ করতেন।

২০০৩ সালে সাদ্দামের পতনের পর তাকে জেলখানায় পাঠায় মার্কিন কর্তৃপক্ষ। বারসার একটি জেলখানায় তার সাথে আল বাগদাদির প্রথম দেখা হয়। সেখান থেকেই তাদের মধ্যে সখ্যতা তৈরি হয়। জেল থেকে বের হয়ে তিনি আল কায়েদা জঙ্গিগোষ্ঠীর ধর্মীয় কাউন্সিলর হিসেবে কাজ করেন।

পরে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী আত্মপ্রকাশ করলে তিনি এই গ্রুপে যোগ দেন।

আপনার মন্তব্য

আলোচিত