মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০১ নভেম্বর, ২০১৯ ১২:৩৯

বাগদাদির মৃত্যু নিশ্চিত করে প্রতিশোধ নেওয়ার হুমকি আইএসের

যুক্তরাষ্ট্রের হামলায় আবু বকর আল বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

আইএস এর বার্তা সংস্থা আমাক বৃহস্পতিবার এক অডিও টেপে বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে। একই সঙ্গে আইএস তাদের নতুন নেতার নাম ঘোষণা করেছে।

বাগদাদির  উত্তরসূরি নির্বাচিত হয়েছেন আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরেশি। অডিও টেপে আইএসের মুখপাত্র আবু হামজা আল কুরেশি বাগদাদির মৃত্যুতে একটি শোকবার্তা পড়ে শোনান এবং নতুন নেতার নাম ঘোষণা করেন।

এর আগে গত শনিবার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে বাগদাদির নিহত হওয়ার খবর দেয় বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে তা নিশ্চিত করা যায়নি। এরপর রোববার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করেন।  

বিবিসি জানিয়েছে, মার্কিন হামলার পাঁচদিন পর বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে বিবৃতি দিল আইএস। হামলায় আইএস এর মুখপাত্র আবু হাসান আল-মুহাজিরও নিহত হয়েছেন বলে বিবৃতিতে জানিয়েছে তারা।

এছাড়া ওই বিবৃতিতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ারও হুমকি দিয়েছে আইএস। এতে বলা হয়েছে, বাগদাদির মৃত্যু হলেও তার সংগঠন মারা যায়নি। আর বাগদাদির নেতৃত্বে যা হয়েছে তার তুলনায় আরও ভয়ানক পদক্ষেপ নেবে আইএস।

প্রসঙ্গত, রোববার সকালে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছিল, শনিবার রাতভর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালিয়েছে মার্কিন সেনারা। মাসব্যাপী গোয়েন্দা অনুসন্ধানের পর বাগদাদির অবস্থান চিহ্নিত করতে সমর্থ হন তারা।

অভিযানকালে আইএস নেতা একটি সুইসাইড ভেস্ট পরা ছিলেন। মার্কিন বাহিনী আস্তানার একটি কম্পাউন্ডে প্রবেশের পর বাগদাদি ওই ভেস্ট বিস্ফোরণ ঘটানোর মাধ্যমে নিজেকে উড়িয়ে দেন। এ সময় তার দুই স্ত্রীও নিহত হয় বলে জানায় মার্কিন বাহিনী।

আপনার মন্তব্য

আলোচিত