বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ ইং

আন্তর্জাতিক ডেস্ক

০৮ নভেম্বর, ২০১৯ ১১:২৬

ইরানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৪, হাজার মানুষের প্রাণহানির শঙ্কা

শুক্রবার স্থানীয় সময় ভোরে ভূমিকম্পে কেঁপে উঠেছে ইরান। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৪ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ১২০ জন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিসি) আশঙ্কা করছে এ ভূমিকম্পে একশ’ থেকে এক হাজার মানুষের প্রাণহানি হতে পারে।

এছাড়া ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ৫ জন নিহত হয়েছেন। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, ইস্ট আজারবাইজান প্রদেশের হাশত্রুদ শহর থেকে ৫৭ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। স্থানীয় সময় শুক্রবার রাত ২টার পর এই ভূমিকম্প আঘাত হানে।

প্রাথমিকভাবে বলা হয়েছে, ভূমিকম্পের কারণে অঞ্চলটির তিনটি গ্রাম বিধ্বস্ত হয়েছে। জরুরি বিভাগের কর্মীরা তাদের কাজ শুরু করেছে। এছাড়া উদ্ধারকাজে যোগ দিচ্ছে রেড ক্রিসেন্টের সদস্যরাও।

আরবিয় এবং ইউরোশিয়ার একটি ফল্ট লাইনের মাঝে ইরানের অবস্থান। এ কারণে প্রায়ই ভূমিকম্পে কেঁপে উঠে দেশটি। এছাড়া অতীতেও অনেক বড় ভূমিকম্পের কবলে পড়েছে ইরান। গত বছরের নভেম্বরে সেখানে এক ভূমিকম্পে ৩৬১ জন নিহত হয়েছিল।

এর আগে ২০১৭ সালের শক্তিশালী ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ৪০০ এরও বেশি মানুষ প্রাণ হারায় এবং আহত হয় ১ হাজারেরও বেশি মানুষ। ইরানের এই শতকের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পটি হয় ২০০৩ সালে। তখন ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে প্রায় ২৬ হাজার মানুষ নিহত হয়।

আপনার মন্তব্য

আলোচিত