সিলেটটুডে ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৯ ১০:২৩

আবারও শীর্ষ ধনী বিল গেটস

পৃথিবীর শীর্ষ ধনীর তালিকায় আবার সবার ওপরে উঠে গেলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। শুক্রবার (১৫ নভেম্বর) অ্যামাজনের সিইও জেফ বোজেসকে পেছনে ফেলে এ জায়গা দখল করে নিলেন তিনি।

ব্লুমবার্গ বিলিওনিয়ার ইনডেক্সের তথ্য মতে, শুক্রবার বিল গেটসের মোট সম্পদের পরিমাণ ছিল ১১০ বিলিয়ন ডলার। আর জেফ বোজেসের সম্পদের পরিমাণ ছিল ১০৮.৭ বিলিয়ন ডলার। যার প্রেক্ষিতে বোজেসকে টপকে এই জায়গা দখল করলেন গেটস।

দীর্ঘ দুই বছর পর শীর্ষ স্থান দখল করলেন তিনি। তবে চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষের দিকে অ্যামাজনের নিট লাভ ২৮ শতাংশ কমে যায়। তখনও বিল গেটস সবার ওপরে উঠেন। কিন্তু সেটা ছিল খুব স্বল্প সময়ের জন্য।

মূলত, চলতি বছরে শেয়ার বাজারে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে প্রায় ৪৮ শতাংশ। যা গেটসকে সবার ওপরে উঠতে সাহায্য করে। আর গত মাসে অ্যামাজনকে পেছনে ফেলে পেন্টাগনের সঙ্গে ১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্লাউড কম্পিউটিং চুক্তি করে মাইক্রোসফট। যার ফলে মাইক্রোসফটের শেয়ারের দাম ১ শতাংশ বেড়ে যায়। অন্যদিকে অ্যামাজনের শেয়ারের দাম ২ শতাংশ হ্রাস পায়। বিজনেস ইনসাইডারের তথ্য মতে, এই ১ শতাংশই প্রায় ৭.৩ বিলিয়নের ডলারের সমান।

উল্লেখ্য, ১৯৮৭ সালে শীর্ষ ধনীদের তালিকায় প্রবেশ করে বিল গেটস। এরপর থেকে সেরা ধনীর তালিকায় ওপরের দিকেই থাকে তার অবস্থান। এ পর্যন্ত তিনি দাতব্য সংস্থায় প্রায় ৩৫ বিলিয়ন ডলার দান করেছেন। যার ফলে তার সম্পদের পরিমাণ কিছুটা কমে যায়।

আপনার মন্তব্য

আলোচিত