আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৯ ১১:৩১

শ্রীলঙ্কায় ভোটারদের বহনকারী বাসে বন্দুক হামলা

শ্রীলঙ্কায় ফের আতঙ্ক বিরাজ করতে শুরু করেছে। শনিবার সকালে সে দেশের উত্তর-পশ্চিম অঞ্চলের শহর পুট্টালামে ভোটার ভর্তি বাস লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চলে বলে জানা গিয়েছে। সেখানে সংখ্যালঘু মুসলিম ভোটারদের বহন করা বাসের একটি বহরে বন্দুকধারীরা গুলি ছুড়েছে বলে জানা গিয়েছে। ঘটনায় কোনো হতাহতের খবর না পাওয়া গেলেও, ঘটনায় মানুষের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় ১০০টি বাসের একটি কনভয়ে পুট্টালাম থেকে পার্শ্ববর্তী মানার জেলায় যাচ্ছিলেন ওই ভোটাররা।

পুলিশ জানিয়েছে, বাস লক্ষ্য করে গুলি চালানোর আগে রাস্তায় গাড়ি চাকা ফেলে, তাতে আগুন লাগিয়ে রাস্তায় অবরোধ করে। বাসগুলো সেখানে এসে দাঁড়িয়ে গেলে, সেগুলিকে লক্ষ্য করে গুলি চালানো হয়। এক পুলিশ আধিকারিক জানান, বাসে গুলি চালানোর পাশাপাশি পাথর ছোড়া হয়েছে। দুটো বাস ক্ষতিগ্রস্ত। তবে পুলিশের দ্রুত ব্যবস্থার ফলে ভোটকেন্দ্রের দিকে আবারও যাত্রা করে ভোটার ভর্তি ওই বাসগুলি।

সূত্রের খবর, শ্রীলঙ্কার এই অঞ্চলে পুলিশ এবং শ্রীলঙ্কা সেনার মধ্যে অচলাবস্থা জটিল আকার ধারণ করেছে। এমনকি দেশের নির্বাচন কমিশনের কাছে কিছুদিন আগেই সেনার বিরুদ্ধে অভিযোগ করেছে পুলিশ। পুলিশের অভিযোগ, সেনা ইচ্ছাকৃত ভাবে রাস্তা অবরোধ করছে যাতে ভোটগ্রহণের দিন বাসিন্দারা কেউ ভোটকেন্দ্রের দিকে না যেতে পারেন।

এবারের নির্বাচনে রেকর্ড গড়ে লড়ছেন মোট ৩৫ জন প্রার্থী। স্থানীয় সময় সকাল সাড়ে সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। একটানা বিকেল পাঁচটা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। নির্বাচন কর্মকর্তারা জানান, ৮৫ হাজার পুলিশ মোতায়েন করে নির্বাচনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

এর আগে চলতি বছরের ২১ এপ্রিল শ্রীলঙ্কায় ভয়াবহ ধারাবাহিক বিস্ফোরণে নিহত হয়েছিলেন অন্তত ২৫৮ জন। ওই হামলার ক্ষত এখনও তাড়া করে বেড়ায় লঙ্কানদের। ফলে এবারের নির্বাচনকে ঘিরে দেশজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে রাজধানী কলম্বোসহ পুরো দেশ। তবে নির্বাচন শুরু হতে না হতেই এরকম ঘটনা ভীত করেছে ভোটারদের।

আপনার মন্তব্য

আলোচিত