সিলেটটুডে ডেস্ক

২১ নভেম্বর, ২০১৯ ১৮:৪৭

‘বোগাইনভেইল’ হতে যাচ্ছে পৃথিবীর নবীনতম দেশ

পাপুয়া নিউ গিনির দ্বীপরাজ্য বোগাইনভেইল হতে যাচ্ছে পৃথিবীর নবীনতম দেশ। এর আয়তন ৯ হাজার ৩ শ ১৮ বর্গ কিলোমিটার। শিগ্রই আসতে পারে এ ভূখণ্ডটির স্বাধীনতার ঘোষণা।

শনিবার (২৩ নভেম্বর) নিজেদের পরিচয় নিশ্চিত করতে ভোটে নামবেন এর ২ লাখ ৭০ হাজার বাসিন্দা। ভোট চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা অর্জনের প্রথম ধাপ হবে এটি।

৯ বছর ধরে স্বাধীনতার জন্য সশস্ত্র লড়াই করেছে বোগাইনভেইল। অবশেষে আলোচনা ও গণভোটের নিশ্চয়তার মধ্য দিয়ে সে আন্দোলনের শেষ হয়। ভোট হলে তিন-চতুর্থাংশ মানুষের ভোট থাকবে স্বাধীনতার পক্ষে এমনটি ধারণা করা হচ্ছে।

১৯৭৫ সালে স্বাধীন হয় পাপুয়া নিউ গিনি। বোগাইনভেইল এর একটি রাজ্য হিসেবে স্বীকৃতি পায়। তবে এতে অংশ নিতে দ্বীপটির জনগণের তেমন আগ্রহ ছিল না। পরবর্তীতে বেশ কয়েকবার স্বাধীনতার দাবি তুললেও তা বাস্তবে রূপ নেয়নি। ১৯৮৮ সালে বোগাইনভেইল শুরু হয় বিচ্ছিন্নতাবাদী আন্দোলন।  ৯ বছরের এ আন্দোলনে অন্তত ৪ থেকে ২০ হাজার মানুষ মারা যান।

অবশেষে আন্তর্জাতিক মধ্যস্থতায় ১৯৯৭ সালে বোগাইনভেইলে শান্তি ফিরে আসে। ২০০৫ সালের স্বায়ত্তশাসিত সরকার নিশ্চয়তা দেয় স্বাধীনতা প্রশ্নে গণভোট হবে। এদিকে পাপুয়া নিউ গিনি চায় বোগাইনভেইল তাদের সঙ্গে থাকুক। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নির্ভর করছে বোগাইনভেইলের জনগণের ওপর।

আপনার মন্তব্য

আলোচিত