নিউজ ডেস্ক

০৪ মার্চ, ২০১৫ ১৩:৩০

বৃহস্পতিবার রিভিউ আবেদন করবেন যুদ্ধাপরাধী কামারুজ্জামান

পূর্নাঙ্গ রায় প্রকাশের ১৫ দিন সময়সীমা শেষ হচ্ছে বৃহস্পতিবার। এ সময়ের মধ্যে রিভিউ আবেদনের সুযোগ রয়েছে যুদ্ধাপরাধী কামারুজ্জামানের। অবশেষে একেবারে শেষদিনে রিভিউ আবেদনের সিদ্ধান্ত নিলেন রাজাকার কামারুজ্জামানের আইনজীবিরা। যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াত নেতা রাজাকার মোহাম্মদ কামারুজ্জামান সর্বোচ্চ আদালতের দেওয়া চূড়ান্ত রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য বৃহস্পতিবার আবেদন করবেন বলে তার আইনজীবীরা জানিয়েছেন।

তাজুল ইসলামসহ পাঁচ আইনজীবী বুধবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে জামায়াতের এই সহকারী সেক্রেটারি জেনারেলের সঙ্গে দেখা করেন।

প্রায় পৌনে এক ঘণ্টা পর বেরিয়ে এসে তাজুল কারাফটকে সাংবাদিকদের বলেন, “আমরা রিভিউ পিটিশনের বিষয়ে আলাপ করেছি। আগামীকাল সকালের মধ্যে তা দাখিল করব।”

কামারুজ্জামানের চার আইনজীবী শিশির মনির, নজিবুর রহমান, এহেসান এ সিদ্দিকী ও মতিউর রহমান আখন্দ এ সময় তার সঙ্গে ছিলেন।

তাজুল বলেন, “আপিল বিভাগের রায়ের একটি কপি কামারুজ্জামানকে দেওয়া হয়েছিল, সেটি তিনি পড়েছেন। রায়ে একজন বিচারক ভিন্নমত পোষণ করেছিলেন, তার পয়েন্টগুলো ধরেই আমরা রিভিউ আবেদন করব।”

একাত্তরে ময়মনসিংহের আল বদর প্রধান কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ড দেয়। গতবছর আপিল বিভাগও তার ফাঁসির আদেশ বহাল রাখে।

ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর গত ১৯ ফেব্রুয়ারি তার মৃত্যু পরোয়ানায় সই করেন ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারক। এরপর মৃত্যু পরোয়ানা পাঠিয়ে দেওয়া হয় কারাগারে, কামারুজ্জামানকে তা পড়ে শোনানো হয়।

আইন অনুযায়ী জামায়াতের এই নেতা সর্বোচ্চ আদালতের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবেন ১৫ দিনের মধ্যে, রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের দিন থেকে যার সময় গণনা শুরু হয়েছে।

রিভিউ আবেদন করা হলে কামারুজ্জামানের দণ্ড কার্যকরের প্রক্রিয়া থেমে যাবে। রিভিউ মীমাংসার পর যে সিদ্ধান্ত হয়, তা কার্যকর হবে বলে এর আগে জানিয়েছিলেন আইনমন্ত্রীসহ আইনজীবীরা।

 

 

আপনার মন্তব্য

আলোচিত