সিলেটটুডে ডেস্ক

৩১ আগস্ট, ২০১৬ ১২:৫০

মীর কাসেমের সঙ্গে দেখা করতে যাচ্ছেন পরিবারের সদস্যরা

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী ‍অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর সঙ্গে দেখা করতে যাচ্ছেন তার পরিবারের সদস্যরা।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বুধবার সকাল সোয়া ১১টার দিকে ঢাকা থেকে কাসেম আলীর পরিবারের কয়েকজন সদস্য কাসিমপুরের উদ্দেশ্যে রওয়ানা হন।

তবে কারা কর্তৃপক্ষের আহবানে নাকি তারা নিজে থেকেই সেখানে যাচ্ছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

স্বাধীনতা বিরোধী জামায়াতের অর্থের অন্যতম যোগানদাতা মীর কাসেম আলী এখন গাজীপুরের কাসিমপুর কারাগারের কনডেম সেলে বন্দি আছেন। বর্তমানে তার ফাঁসি কার্যকরের প্রক্রিয়া চলছে। 

উল্লেখ্য,একাত্তরে মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রামে হত্যা, লুণ্ঠন, অপহরণ ও নির্যাতনের দায়ে ২০১৪ সালের ২ নভেম্বর একাত্তরের বদর নেতা মীর কাসেম আলীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ রায়ের বিরুদ্ধে আপিল করলে গত ৮ মার্চ মীর কাসেমের মৃত্যুদণ্ড বহাল রাখেন সর্বোচ্চ আদালত।

এরপর রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে চূড়ান্ত আবেদন করে আসামীপক্ষ। সেই রায়ও বিপক্ষে যাওয়ায় এখন ফাঁসির কাষ্ঠে ঝুলতে হবে মীর কাসেম। যার নৃশংসতার কথা বলতে গিয়ে আদালত বলেছেন কাসেম একাত্তরের বাঙালী খান।

মানবতাবিরোধী অপরাধের এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ১৭ জুন মীর কাসেম আলীকে গ্রেফতার করা হয়। সেই থেকে তিনি কারাগারে রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত