সিলেটটুডে ডেস্ক

০৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:০৮

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন সিলেটের রোকেয়াসহ ১৬ বীরাঙ্গনা

মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের হাতে নির্যাতিত আরও ১৬ বীরাঙ্গনা  মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন। এ নিয়ে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়া বীরাঙ্গনার সংখ্যা দাঁড়ালো ১৪৬ জন।

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নান বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়ে বলেন, বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়ার বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। এটি চলতে থাকবে। তারা মুক্তিযোদ্ধা হিসেবে আবেদন করেন,  জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) আবেদন যাচাই-বাছাই ও এ বিষয়ে তদন্ত করে আমাদের কাছে সুপারিশ করে। আমরা গেজেট জারি করি।

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়া ১৬ বীরাঙ্গনা হলেন- সিলেটের শিবগঞ্জের রোকেয়া বেগম, ঠাকুরগাঁওয়ের রাণী শংকৈলের মৃত শ্রীমতি তিত্ত বালা, সাতক্ষীরার দেবহাটার মৃত সতী সাবিত্রী চক্রবর্তী ও নিছতারা বিবি, চুয়াডাঙ্গার আলমডাঙ্গার মোছা. শুকুরন নেছা, শেরপুরের নালিতাবাড়ীর মোছা. হাফিজা বেওয়া ও সমলা বেওয়া, গাইবান্ধার সাদুল্লাহপুরের মোছা. ছাপাতন বেওয়া, গোপালগঞ্জ সদরের রাশিদা বেগম, বরিশালের আগৈলঝাড়ার কানন গোমেজ, মৌলভীবাজারের কুলাউড়ার মিনারা বেগম, হবিগঞ্জের মাধবপুরের সন্ধ্যা ঘোষ, কুমিল্লার নাঙ্গলকোটের মোসা. আফিয়া বেগম, নাটোর সদরের মোছা. শেফালী বেগম ও শ্রীমতি বিমলা রাণী সরকার, লালমনিরহাটের হাতিবান্ধার আমিচা বেগমকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হয়েছে।

বীরাঙ্গনারা প্রতি মাসে ভাতাসহ মুক্তিযোদ্ধাদের মতো অন্যান্য সব সরকারি সুযোগ-সুবিধা ভোগ করবেন।

আপনার মন্তব্য

আলোচিত