নবীগঞ্জ প্রতিনিধি

২৫ অক্টোবর, ২০১৬ ২১:৪৫

নবীগঞ্জের যুদ্ধাপরাধী গোলাপের বিরুদ্ধে তদন্ত শুরু

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবুল খায়ের গোলাপের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্তকাজ শুরু করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (২৫ অক্টোবর) অভিযুক্ত গোলাপের নিজ গ্রাম থেকে এ তদন্তকাজ শুরু হয়েছে। তদন্তদলের প্রধান নুর হোসেনের নেতৃত্বে এ সময় গ্রামবাসী ও মামলার বাদীদের সাফাই সাক্ষী নেওয়া হয়।

পরে তিনি সাংবাদিকদের জানান, কিছু দিনের মধ্যেই তদন্ত প্রতিবেদন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দাখিল করা হবে।

উল্লেখ্য, গজনাইপুর ইউনিয়নের মাহমদপুর গ্রামের মৃত মতিউর রহমান উমরা মিয়ার ছেলে সাবেক ইউপি চেয়ারম্যান আবুল খায়ের গোলাপের বিরুদ্ধে চলতি বছরের ১৩ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ করেন একই উপজেলার আতানগীরি গ্রামের রইছ উল্লার স্ত্রী সুকুরি বিবি।

অভিযোগে বলা হয়, গোলাপ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে আল বদর ও রাজাকার বাহিনীর সংগঠক ছিলেন। সে সময় তার নেতৃত্বে দিনারপুর হাই স্কুলে ক্যাম্প স্থাপন করে নারীদের ধর্ষণ ও হত্যাকাণ্ড সংঘটিত হয়।

সুকুরি বিবি অভিযোগ করেন, ১৯৭১ সালের ১২ নভেম্বর বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে আবুল খায়ের গোলাপের পরিকল্পনায় একদল পাক হানাদার বাহীনিকে সঙ্গে নিয়ে সুকুরী বিবির বাড়িতে হানা দেয়। সুকুরী বিবি তাদের দেখে প্রাণ ও মান রক্ষার্থে ঘরের পশ্চিম দিকের দরজা দিয়ে বের হয়ে দৌড় দিলে আবুল খায়ের গোলাপ তার পেছনে দৌড়ে তাকে জাপটে ধরে। তখন গোলাপ তাঁর চুল ধরে টেনে পাক হানাদার বাহিনীর কাছে নিয়ে যান। পরে পাক হানাদার বাহিনী তাকে পলাক্রমে ধর্ষণ করে। এ সময় আবুল খায়ের গোলাপও তাকে ধর্ষণ করেন।

তিনি অভিযোগে আরো উল্লেখ করেন, ওই এলাকার বেশ কয়েকজন নারীকে ওই সময় আবুল খয়ের গোলাপের নেতৃত্বে পাক হানাদার বাহিনী তাদের ক্যাম্পে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে।

আপনার মন্তব্য

আলোচিত