সোমবার, , ২১ জানুয়ারী ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২০ জানুয়ারী, ২০১৭ ১৫:২৩

মুক্তিযুদ্ধের ৫ হাজার ছবি উন্মুক্ত করলো মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় দেশি-বিদেশি ফটোগ্রাফার ও বিভিন্ন সংবাদসংস্থা হাজারো ছবি তুলেছিলেন। এই ছবিগুলো মুক্তিযুদ্ধের ইতিহাসের জীবন্ত সাক্ষী। পাকিস্তানিদের সংঘটিত বাঙালি গণহত্যা, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অভিযান, শরণার্থীদের করুণ চিত্র, বঙ্গবন্ধু, বাঙালির রাজনৈতিক সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিজয়ের এরকম পাঁচ হাজার ছবি ফটোগ্রাফারের নাম ও মূল ক্যাপশনসহ অনলাইনে বিনামূল্যে প্রদর্শনের জন্য উন্মুক্ত করেছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ। ছবিগুলো স্টক ফটোগ্রাফি আর্কাইভ- ম্যাগনাম, গেটি, এপি, হুলটন, ব্যাটম্যান, ম্যাজরিটি ওর্য়াল্ড সহ বিভিন্ন ফটোগ্রাফারের ব্যাক্তিগত আর্কাইভ হতে সংগ্রহ করা হয়েছে।

ছবিগুলোর কপিরাইট ও প্রদর্শনের অনুমতি সম্পর্কে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের পরিচালক সাব্বির হোসাইন বলেন, এই ছবিগুলোর কপিরাইটের মালিক মূল স্টক ফটোগ্রাফি আর্কাইভগুলো বিনামূল্যে উন্মুক্ত প্রদর্শনের জন্য হাইরেজুলেশনে একটি নির্দিষ্ট প্রিভিউ সাইজ নির্ধারণ করে দেয়। মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ এই হাইরেজুলেশান প্রিভিউতে ছবিগুলো প্রদর্শন করে। বর্তমানে এরকম ১৩০০টি হাইরেজুলেশন ছবির প্রদর্শন আমরা অনলাইনে উন্মুক্ত করেছি, বাকি ছবিগুলো প্রতিনিয়ত সংযোজন করা হচ্ছে।

বাংলাদেশি ফটোগ্রাফার রশীদ তালুকদার, মোহাম্মদ শফি, নাইব উদ্দিন আহমেদ, আফতাব আহমেদ, আবদুল হামিদ রায়হান, গোলাম মাওলা, জালালুদ্দীন হায়দার, আনোয়ার হোসেন, মনজুর আলম বেগ, শফিকুল ইসলাম স্বপন, আবুল লাইস শ্যামল, সাখাওয়াত হোসেইন, ভারতীয় ফটোগ্রাফার রঘু রায়, কিশোর পারেখ, অমিয় তরফদার, বাল কৃষ্ণা, রবীন সেনগুপ্ত, সন্তোষ বসাক, মানবেন্দ্র মন্ডল, জার্মান ফটোগ্রাফার থমাস বিলহার্ডট, হর্স্ট ফাস, আমেরিকান ফটোগ্রাফার ডেভিড কেননারলি, ডেভিড বার্নেট, ম্যারি এলেন মার্ক, ডিক ডুরান্স, ব্রিটিশ ফটোগ্রাফার উইলিয়াম লাভলেইস, ডর ম্যাকক্যালিন, ক্রিস পার্কিনস, জন ডাউনিং, মার্ক এডওয়ার্ডস, মেরিলিন সিলভারস্টোন, সুইডিশ ফটোগ্রাফার বো কার্লসন, আফ্রো-ইউরোপিয়ান ফটোগ্রাফার ড্যানিস নিল্ড, ফ্রেঞ্চ ফটোগ্রাফার মাইকেল লরেন্ট, মার্ক রিবৌদ, ক্রিশ্চিয়ান সিমোনপিয়েত্রি, রেমন্ড ডেপার্ডন, ব্রুনো বার্বে, আব্বাস আত্তার সহ দেশি-বিদেশি ফটোগ্রাফার ও সংবাদমাধ্যমের তোলা মুক্তিযুদ্ধের এই হাইরেজুলেশন ছবিগুলো বিনামূল্যে দেখা যাবে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের ওয়েবসাইটে। ওয়েব ঠিকানাঃ https://goo.gl/s1iJmZ

আপনার মন্তব্য

আলোচিত