সিলেটটুডে ডেস্ক

২৯ মার্চ, ২০১৭ ১৪:৫৫

মুসা বিন শমসেরের যুদ্ধাপরাধের বিষয়ে অনুসন্ধান চলছে, সত্যতা পেলে মামলা

কথিত ‘ধনকুবের ও প্রিন্স’ ফরিদপুরের মুসা বিন শমসেরের যুদ্ধাপরাধের বিষয়ে অনুসন্ধান চালাচ্ছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। প্রমাণ পেলে তার বিরুদ্ধে মামলা করা হবে।

বুধবার (২৯ মার্চ) রাজধানীর ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা জানান সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা সানাউল হক।

সম্প্রতি মুসার বিরুদ্ধে যুদ্ধাপরাধে জড়িত থাকার অভিযোগ নিয়ে সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে ফরিদপুরের কয়েকজন মুক্তিযোদ্ধা ও একাত্তরের মুক্তিযুদ্ধে নির্যাতিতের বক্তব্য রয়েছে। তাদের কেউ কেউ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের অন্য মামলায় সাক্ষ্য দিয়েছেন। সাক্ষীদের দাবি, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মুসা ফরিদপুরে যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সানাউল হক বলেন, "আমরা একটা কথা বলতে পারি, কোনো রাজনৈতিক পরিচয়, সামাজিক পরিচয়, অর্থনৈতিক পরিচয় কোনো সময়েই আমাদেরকে কোনো মামলার ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে বিরত রাখতে পারেনি। ওই দু’জন সাক্ষী পরিচিত। তারা অন্য দুই মামলার সাক্ষী। কাজেই তারা যেহেতু বলেছেন, এ মামলা অনুসন্ধানে তো আছেই। আমরা অনুসন্ধানকারী কর্মকর্তাদের তাদের (সাক্ষী) সঙ্গে যোগাযোগ করে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলবো। ফলাফল যদি কিছু হয়, আপনারা জানবেন।"

তদন্ত শুরু করবেন কি-না, এমন প্রশ্নের জবাবে অনুসন্ধান অনেক আগে থেকে চলছে জানিয়ে সানাউল হক বলেন, "যখন অগ্রগতি হবে, তখন মামলা দায়ের করবো।"

আপনার মন্তব্য

আলোচিত