সিলেটটুডে ডেস্ক

০৩ এপ্রিল, ২০১৭ ১৪:২৯

যুদ্ধাপরাধী সাঈদীর রিভিউ শুনানি ৬ এপ্রিল

সোমবারের কার্যতালিকায় থাকলেও মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন এবং খালাস চেয়ে করা সাঈদীর রিভিউ আবেদনের শুনানি হয়নি। আগামী বৃহস্পতিবার (৬ এপ্রিল) এ শুনানি হতে পারে।

সোমবার (৩ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি জানান, "আজ (সোমবার) মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় থাকলেও শুনানি হয়নি। আগামী ৬ এপ্রিল শুনানি হতে পারে। আমরা সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে পারবো বলে আশা করছি।"

আজকের কার্যতালিকায় সাঈদীর মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন ও খালাস চেয়ে করা সাঈদীর রিভিউ আবেদনটি ছিল। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের সোমবারের কার্যতালিকায় বিষয়টি ১৪৭ নম্বর ক্রমিকে রাখা ছিল। তবে শেষ পর্যন্ত এদিন শুনানি হয়নি।

একাত্তরের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালে ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত বছরের ১২ জানুয়ারি সাঈদীর আমৃত্যু কারাদণ্ডের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। আবেদনে সাঈদীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির রায় পুনর্বহাল চাওয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত