সিলেটটুডে ডেস্ক

২৩ এপ্রিল, ২০১৭ ১৩:৫৮

মানবতাবিরোধী অপরাধে ২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় খুলনার ডুমুরিয়া উপজেলার ২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

রোববার (২৩ এপ্রিল) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই সদস্যের ট্রাইব্যুনাল এ নির্দেশনা জারি করেন।

এসময় ট্রাইব্যুনালে শুনানি করেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, প্রসিকিউটর মোশফেক কবির, প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন প্রমুখ।

এর আগে এ মামলার ১৩ আসামির মধ্যে সাতজনকে ২০ এপ্রিল খুলনা শহর ও ডুমুরিয়া উপজেলা থেকে গ্রেপ্তার করা হয়। অপর দু’জনকে ঢাকার মোহাম্মদপুর ও গাজীপুর থেকে গ্রেপ্তার করা হয়েছে।

খুলনা থেকে গ্রেপ্তারকৃতরা হলেন, আব্দুর রহিম, সামছুর রহমান গাজী, জাহান আলী বিশ্বাস, শাহাজাহান বিশ্বাস, আবুল করিম শেখ, আব্দুর বক্কর সরদার, রহমত গাজী। আর ঢাকা থেকে গ্রেপ্তার করা হয় সোহরাব হোসেন সরদার ও নাহের আলী ফকিরকে।

৯ আসামিকে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলায় গ্রেপ্তার দেখিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। একইসঙ্গে এ মামলার পরবর্তী শুনানির জন্য ১১ জুলাই দিন নির্ধারণ করা হয়েছে।

মামলার তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন শেখ জানান, ২০১০ সালে অভিযোগের পরিপ্রেক্ষিতে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ ২০১৭ সালের জানুয়ারি মাসে ১১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এদের মধ্যে ৯ জনকে খুলনা ও ঢাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত