সিলেটটুডে ডেস্ক

০৪ মে, ২০১৭ ২২:৩৯

ইতিহাস বিকৃতি রোধে আইনের প্রস্তাব সংসদে গৃহীত

গণহত্যা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারীদের শাস্তির বিধান রেখে আইন প্রণয়নের প্রস্তাব জাতীয় সংসদে গৃহীত হয়েছে। বৃহস্পতিবার সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেছা বাপ্পির এ সংক্রান্ত বেসরকারি সিদ্ধান্ত প্রস্তাব সংসদে সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

প্রস্তাবটি গ্রহণের সম্মতি দিয়ে আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, এটি একটি সময়োপযোগী প্রস্তাব ও সিদ্ধান্ত। মন্ত্রী বলেন, ‘এ সুযোগে আমি আরেকটি সুখবর দিতে চাই, “বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি অপরাধ আইন” নামে এ ধরনের একটি আইনের খসড়া ইতিমধ্যেই প্রণয়ন করা হয়েছে। শিগগিরই সেটি মন্ত্রিসভায় উত্থাপন করা হবে এবং বর্তমান দশম সংসদের মেয়াদকালেই আইনটি পাস হবে।’

এই প্রস্তাবের ওপর নয়জন সংসদ সদস্য সংশোধনী দেন। তাদের প্রত্যেকেই প্রস্তাবের আগে ‘অবিলম্বে’ এবং ‘জরুরি ভিত্তিতে’ শব্দটি সংযোজন করার প্রস্তাব করেন। তবে আইনমন্ত্রী সংশোধনী প্রস্তাব গ্রহণ করেননি।

প্রস্তাব উত্থাপনকালে ফজিলাতুন নেছা বাপ্পি বলেন, ‘‘২৫ মার্চের কাল রাতে গণহত্যা ও মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদের বিষয়টি সর্বজনবিদিত। ওই সময়ে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে এ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে। ২৫ মার্চ রাতে গ্রেপ্তার হওয়ার আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এরপরও স্বাধীনতাবিরোধী শক্তি ‘বাই চান্স’ মুক্তিযোদ্ধা জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বানানোর অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। বিএনপিনেত্রী খালেদা জিয়া ও বিএনপি নেতারা শহীদদের সংখ্যা ও স্বাধীনতার ঘোষণা নিয়ে একের পর এক মিথ্যাচার করে চলছেন। পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পরে তারা ইতিহাস বিকৃতির খেলায় মেতে ওঠেন। তাই নতুন প্রজন্মকে ইতিহাস বিকৃতির হাত থেকে বাঁচাতে এ সংক্রান্ত আইন প্রণয়ন জরুরি হয়ে পড়েছে।’’

সাংসদ ফজিলাতুন নেছা বাপ্পি আরও বলেন, সরকার ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে ঘোষণা দিয়েছে। এখন প্রয়োজন গণহত্যা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারীদের শাস্তির জন্য আইন প্রণয়ন করা। বিশ্বের ১৭টি দেশে ‘হলোকাস্ট অস্বীকার আইন’ আছে।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে সিদ্ধান্ত প্রস্তাবটি গ্রহণের সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। ডেপুটি স্পিকার প্রস্তাবটি অনুমোদনের জন্য ভোটে দিলে সর্বসম্মতিক্রমে তা গৃহীত হয়। সবাই বিপুল করতালি দিয়ে এ সিদ্ধান্তকে স্বাগত জানান।

আপনার মন্তব্য

আলোচিত