সিলেটটুডে ডেস্ক

১৯ জুন, ২০১৭ ১৭:২৩

মুক্তাগাছার ৯ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের মুক্তাগাছার আব্দুস সালামসহ নয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেছে প্রসিকিউশন। আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়া হবে কি না সে বিষয়ে আদেশের জন্য আগামী ১০ জুলাই দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সোমবার (১৯ জুন) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন দুই সদস্যের ট্রাইব্যুনাল এ দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর আবুল কালাম। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সুবহান তরফদার ও মুজাহিদুল ইসলাম শাহীন।

নয় আসামির মধ্যে ছয়জন গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। তারা হলেন- মো. আব্দুস সালাম (৭৫), সুরুজ আলী ফকির (৬২), মো. জয়েন উদ্দিন (৬০), মো. আব্দুর রহিম ওরফে নুরু বিএসসি (৬৭), মো. জালাল উদ্দিন (৫৯) ও মো. রুস্তম আলী (৭০)। পলাতক তিনজন হলেন- শমসের ফকির (৬৬), ফজলুল হক (৫৯) ও সামসুল হক (৭০)।

গত ২৯ মার্চ ময়মনসিংহের মুক্তাগাছার এই নয়জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে ময়মনসিংহের মুক্তাগাছা ও কোতোয়ালী থানার বিভিন্ন এলাকায় ১০১ জনকে খুন এবং ১২ থেকে ১৩ জনকে আহত, একজন নারী ধর্ষণ, শতাধিক বাড়িতে অগ্নিসংযোগসহ অপহরণ, আটক ও নির্যাতন এবং হত্যা ও গণহত্যার আটটি অভিযোগ আনা হয়েছে।

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ১৭ মে তদন্ত শুরু করে এক বছরেরও কম সময়ের মধ্যে তদন্ত কার্যক্রম শেষ করার পর তা প্রকাশ করেন মামলার তদন্ত কর্মকর্তা (আইও) মো. রুহুল আমিন।

আপনার মন্তব্য

আলোচিত