নিউজ ডেস্ক

১৮ মে, ২০১৫ ০০:৫৫

যুদ্ধাপরাধী মুজাহিদের আপিল শুনানি অব্যাহত, পরবর্তি শুনানি সোমবার

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আল বদর উপ-প্রধান ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিলের ওপর শুনানি অব্যাহত রয়েছে। রোববার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ পঞ্চম দিনের মতো শুনানি গ্রহণ করে সোমবার পরবর্তী দিন ধার্য করেছেন।

বেঞ্চের অপর তিন সদস্য হলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

গত ১৫ এপ্রিল আপিল বিভাগ আপিলের ওপর শুনানির জন্য ২৮ এপ্রিল দিন ধার্য করে। তবে ওইদিন সিটি করপোরেশন নিবাচন উপলক্ষে সাধারণ ছুটি থাকায় শুনানি হয়নি। প্রায় ২১ মাস পর ২৯ এপ্রিল আপিলের ওপর শুনানি শুরু হয়। এরপর ৪, ৫, ৬ ও ১৭ মে শুনানি গ্রহণ করে আদালত।

আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী এস এম শাজাহান। তাকে সহায়তা করেন আইনজীবী শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সকাল পৌনে ১০টা থেকে মাঝে আধ ঘণ্টা বিরতি দিয়ে সোয়া ১টা পর্যন্ত শুনানি চলে। রোববার শুনানিতে আসাপিক্ষ পেপারবুক থেকে ট্রাইব্যুনালের রায় থেকে অংশবিশেষ পড়ে শোনান।

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মুজাহিদকে মৃত্যুদণ্ড দেয়।

ওই রায়ের বিরুদ্ধে সে বছর ১১ অগাস্ট আপিল করেন মুজাহিদ। রাষ্ট্রপক্ষ আপিল না করলেও শুনানিতে অংশ নিয়ে দণ্ড বহাল রাখতে যুক্তিতর্ক উপস্থাপন করবে বলে জানিয়েছে। দুটি ট্রাইব্যুনালে গত পাঁচ বছরে ১৭টি মামলায় রায় হয়েছে। এর মধ্যে ১৪টি মামলার ক্ষেত্রে আপিল হয়েছে।

এর মধ্যে তিনটি মামলায় আপিল বিভাগের চূড়ান্ত রায় এসেছে; দণ্ড কার্যকর হয়েছে জামায়াতের দুই সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামানের।

আপনার মন্তব্য

আলোচিত