নিজস্ব প্রতিবেদক

১৯ জুলাই, ২০১৭ ১০:২১

ইন্টারপোলে ২৫ ‘মোস্ট ওয়ান্টেড’ ব্রিটিশ অপরাধীর তালিকায় চৌধুরী মঈনুদ্দিন

আন্তর্জাতিক পুলিশ সংগঠনের (ইন্টারপোল) ২৫ মোষ্ট ওয়ান্টেড ব্রিটিশ অপরাধীর তালিকায় মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত চৌধুরী মুঈনুদ্দিনকে নাম রয়েছে ।

ইন্টারপোলের বরাত দিয়ে মঙ্গলবার ব্রিটেনের সংবাদ মাধ্যম মিরর অনলাইন এ খবর প্রকাশ করেছে। তালিকায় চৌধুরী মুঈনুদ্দিন ছাড়াও বিভিন্ন দেশের আরও ২৪ জন অপরাধীর নাম রয়েছে।

মুক্তিযুদ্ধের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয়জন শিক্ষক, ছয়জন সাংবাদিক ও তিনজন চিকিৎসকসহ ১৮ বুদ্ধিজীবীকে অপহরণের পর হত্যার অভিযোগে ২০১৩ সালে এই যুদ্ধাপরাধী ও জামায়াতে ইসলামি ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি। বর্তমানে মুঈনুদ্দিন লন্ডনে পলাতক রয়েছেন।

মুক্তিযুদ্ধকালে চৌধুরী মুঈনুদ্দিন আলবদর বাহিনীর অন্যতম নেতা ছিলেন। ১৯৭১ সালের ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত দেশের বুদ্ধিজীবী হত্যার যে ষড়যন্ত্র করা হয়েছিল আলবদর বাহিনীর সদস্যরা তার বাস্তবায়ন করে। তখন চৌধুরী মুঈনুদ্দিন ছিলেন আলবদর বাহিনীর 'অপারেশন ইনচার্জ'।

১৯৭১ সালে চৌধুরী মুঈনুদ্দিনের সংঘটিত অপরাধের বর্ণনাও দেয়া হয়েছে ইন্টারপোলের তালিকায়। এতে বলা হয়, ৬৭ বছর বয়সী চৌধুরী মুঈনুদ্দিন ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সাংবাদিক, শিক্ষক এবং চিকিৎসক হত্যার অভিযোগে দণ্ডিত একজন অপরাধী। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে আইসিটি তাকে মৃত্যুদণ্ড দেয়। লন্ডনে বসবাসরত চৌধুরী মঈনুদ্দিন বিচার চলাকালে আদালতে হাজিরা দেননি এবং সব সময় নিজেকে নির্দোষ দাবি করে আসছেন।

বুদ্ধিজীবী হত্যা মামলায় আলবদর নেতা চৌধুরী মঈনুদ্দীনের ফাঁসির আদেশ হয়েছে সাড়ে তিন বছরের বেশি সময় আগে। কিন্তু পলাতক এই আসামিকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে দৃশ্যমান কোনও অগ্রগতি নেই।

বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া ও ইন্ডিয়া নিজ নিজ দেশে ফিরিয়ে নেয়ার জন্য খুঁজছে এমন ব্যক্তিও রয়েছেন ২৫ এই ব্রিটিশ অপরাধীর মধ্যে। ছবিসহ প্রকাশিত এই অপরাধী তালিকায় প্রত্যেকের অপরাধের কথাও বর্ণনা করা হয়েছে। এই তালিকায় ৩জন মহিলাও রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত